অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীতে ৭ বাস ও একটি অ্যাম্বুলেন্সে আগুন

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলমান অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে রাজধানীজুড়ে ঢিলেঢালা পালিত হলেও যাত্রীবেশে দুর্বৃত্তরা ৭টি বাস ও একটি অ্যাম্বুলেন্সে আগুন দিয়েছে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়েছে। আজ বুধবার (১ নভেম্বর) পুলিশ ও স্থানীয় সূত্রে এ তথ্য জানা গেছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা চলমান অবরোধ কর্মর্সূচির দ্বিতীয় দিনে রাজধানীর কোথাও এর তেমন কোনো প্রভাব পড়েনি। যাত্রী সংকটের কারণে রাজধানীর ৩টি বাস টার্মিনাল থেকে দুরপাল্লার কোনো বাস ছেড়ে না গেলেও অভ্যন্তরীণ বিভিন্ন রুটে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। সন্ধ্যার পর বিভিন্ন টার্মিনাল থেকে দুরপাল্লার বেশকিছু বাস ঢাকা ত্যাগ করেছে বলে জানিয়েছে পরিবহন শ্রমিকরা।

তবে অবরোধের দ্বিতীয় দিনে আজ বুধবার (১ নভেম্বর) রাত সোয়া ৯টার দিকে রাজধানীর পল্লবীতে মিরপুর ১২ নম্বর সেকশনের ভিসা ট্রেনিং সেন্টারের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিষয়টি  নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা রাশেদ বিন খালিদ।

তিনি বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়েছে। তবে এতে কোনো হতাহতের খবর এখনো জানা যায়নি।

এদিকে আজ সন্ধ্যা সোয়া ৭টার দিকে রাজধানীর বাড্ডা নতুন বাজারের কোকাকোলা মোড়ে বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়েছে বলে নিউজ পোস্টকে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

এদিকে একইদিন সন্ধ্যায় রাজধানীর মহাখালীতে ফ্লাইওভারের নিচে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজের একটি অ্যাম্বুলেন্সে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। তবে, এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম সিন ইউনিট আলামত সংগ্রহ করেছে।

এদিকে আজ সন্ধ্যা ৬টার দিকে যাত্রীবেশে কতিপয় দুর্বৃত্ত রাজধানীর শ্যামলী স্কয়ারের সামনে ওয়েলকাম পরিবহনের একটি বাসে আগুন লাগিয়ে দিয়েছে। নিউজ পোস্টকে বিষয়টি নিশ্চিত করে কর্তব্যরত মোহাম্মদপুর জোনের (ট্রাফিক) সহকারী পুলিশ কমিশনার (এসি) ইমরুল জানান, আজ আনুমানিক সন্ধ্যা ৬টায় শ্যামলী স্কয়ারের সামনে আউটগোয়িংয়ে ওয়েলকাম পরিবহনের একটি বাসে যাত্রীবেশে উঠে আগুন লাগিয়ে নেমে যায় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসার আগেই সবার সহযোগিতায় দ্রুত আগুন নেভানো সম্ভব হয়েছে। তিনি বলেন, দ্রুত আগুন নিভিয়ে ফেলায় বড় ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

এদিকে বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর মিরপুরের কাফরুল থানার গেটের সামনে একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

কাফরুল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফারুকুল আলম বলেন, বিকেল ৩টার পর তিতাস নামে একটি বাসকে ধাওয়া করে বাসের পেছনের দিকে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ সময় থানার কাছাকাছি থাকায় চালক নিরাপত্তার কথা ভেবে বাসটিকে কাফরুল থানার গেটের সামনে চালিয়ে নিয়ে আসে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


এর আগে আজ বুধবার (১ নভেম্বর) সকাল ১১টার দিকে রাজধানীর মুগদা এলাকার একটি বাসে আগুন দিয়েছে যাত্রীবেশে দুর্বৃত্তরা। এ সময় বাসের হেলপার ধাওয়া করে এক যুবককে আটক করে পুলিশে দিয়েছে। পরে খবর পেয়ে বেলা সাড়ে ১১টার দিকে ফায়ার সার্ভিসের ১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বরত কর্মকর্তা রাফি আল ফারুক বলেন, মুগদা মেডিক্যাল কলেজের সামনের মিডলাইন পরিবহণের একটি বাসে আগুন দেওয়া হয়।
এ বিষয়ে মুগদা থানার ওসি আব্দুল মজিদ জানান, রাজধানীর মুগদা হাসপাতালের সামনে যাত্রীবেশে মিডলাইন পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে আলামিন নামে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। আলামিনের বাবার নাম মনিরুজ্জামান। সায়েদাবাদ বাস টার্মিনাল এলাকায় ভাসমান অবস্থায় বসবাস করেন তিনি।


অপরদিকে সকালের দিকে রামপুরায় পেট্রোল বোমা নিক্ষেপ করে রাইদা বাসে আগুন দেওয়ার চেষ্টার ঘটনায় একজনকে আটক করেছে রামপুরা থানা পুলিশ। আটক যুবকের নামে রিপন।
রামপুরা থানার ওসি রফিকুল ইসলাম জানান, দূর থেকে বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে পালানোর সময় বাসের সহকারী ও প্রত্যক্ষদর্শীদের সহযোগিতায় রিপনকে আটক করা হয়। এ সময় পালিয়ে যায় দুই সহযোগী।


অপরদিকে এ ঘটনার কিছু আগেই মতিঝিলের কমলাপুরে একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে পরিবহন শ্রমিকরা ধাওয়া দিয়ে দুইজনকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়।
আজ রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজধানীতে পৃথক ঘটনায় ৭টি বাস ও একটি অ্যাম্বুলেন্সে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। এসব ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট থানা পুলিশ।