আগস্ট মাসে সারাদেশে ১৬৬৭ অগ্নিকাণ্ডে প্রাণহানি ৮

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩

আমিনুল ইসলাম বাবু:
চলতি বছরের আগস্ট মাসে সারাদেশে ১ হাজার ৬৬৭টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ৮ জন নিহত ও ২৮ জন আহত হয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগেই সবচেয়ে বেশি আগুনের ঘটনা ঘটে। আর রাজধানীতে ঘটেছে ১২৮টি। আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।
সংস্থাটির বিজ্ঞপ্তিতে বলা হয়, আগস্ট মাসে সারাদেশে এক হাজার ৬৬৭টি অগ্নিকাণ্ডের মধ্যে ঢাকা বিভাগে ৪১৬টি, রাজশাহী বিভাগে ২৭৭টি, চট্টগ্রাম বিভাগে ২৭৬টি,  খুলনা বিভাগে ২৪৪টি, রংপুর বিভাগে ২৪১টি, ময়মনসিংহ বিভাগে ৮১টি, বরিশাল বিভাগে ৭৭টি ও সিলেট বিভাগে ৫৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, জুলাই মাসের চেয়ে আগস্ট মাসে আগুনের ঘটনা বেড়েছে ১৯৬টি। জুলাই মাসে সারাদেশে ১ হাজার ৪৭১টি আগুনের ঘটনা ঘটেছিল।
ফায়ার সার্ভিস আরও জানায়, আগস্ট মাসে সারাদেশে অগ্নিকাণ্ড ছাড়া অন্যান্য দুর্ঘটনার সংখ্যা ৯৫৭টি। রাজশাহী বিভাগে ২৪৩টি, ঢাকা বিভাগে ২১১টি, চট্টগ্রাম বিভাগে ১৪৩টি, রংপুর বিভাগে ১২৫টি, খুলনা বিভাগে ১১২টি, ময়মনসিংহ বিভাগে ৪৫টি, সিলেট বিভাগে ৩৯টি, বরিশাল বিভাগে ৩৯টি  দুর্ঘটনা ঘটে। যেখানে ১৮৩ জন নিহত এবং এক হাজার ৬১ জন আহত হন।
দুর্ঘটনাগুলোর মধ্যে ৬৩৫টি সড়ক দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে ফায়ার সার্ভিস। এছাড়া রান্নাঘরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ১৪টি, গ্যাস লাইনে ত্রæটিজনিত ১৫টি, লিফট দুর্ঘটনা ৩০টি, ভ‚মিধস ১৫টি, নদী ও পানিতে ডুবে যাওয়ার ১০২টি দুর্ঘটনা ঘটে। সারাদেশে নদী, পুকুর ও পানিতে ডুবে ৫৭ জন নিহত হন। এসব দুর্ঘটনার মধ্যে শুধু ঢাকা সিটি করপোরেশন এলাকায় ৬৭টি দুর্ঘটনা ঘটে। এতে ২২ জন আহত ও ১১ জন নিহত হন।
এছাড়া আগস্ট মাসে সারাদেশে থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অগ্নি এবং বিভিন্ন দুর্ঘটনায় চার হাজার ১০৭টি কলের মাধ্যমে সেবা দিয়েছে। এরমধ্যে এক হাজার ৭৭টি কলের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা দেওয়া হয়। আর আগস্ট মাসে মোট এক হাজার ৬২ জন রোগী পরিবহন করে। এরমধ্যে ঢাকা সিটি করপোরেশনে ১৩২টি অ্যাম্বুলেন্স কলের মাধ্যমে ১০১ জন রোগী পরিবহন করা হয়।