আলীবাবা খ্যাত মাস্টার কী দিয়ে ৫-৮ সেকেন্ডেই মোটরসাইকেল চুরি করে পালিয়ে যেত দুই ভাই

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

সাইফুল ইসলাম:
রাস্তায় পার্কিং করা মোটরসাইকেল বা সিএনজি অটোরিকশার আশপাশেই অবস্থান নিতো সংঘবদ্ধ চোরচক্র। কেউ সিএনজি অটোরিকশা বা মোটরসাইকেল পার্কিং করে গেলেই মালিক বা চালকের গতিবিধি অনুসরণ করতেন একজন। আর অপরজন গ্রিন সিগন্যাল পেলেই মাত্র কয়েক সেকেন্ডর মধ্যেই মোটরসাইকেল নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে পালিয়ে যেত অজ্ঞাতস্থানে। এরপর ঢাকার বাইরে নিয়ে অল্প দামে তা বিক্রি করে দিত। এভাবে গত ৮ বছরে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে দুই ভাই মিলে চুরি করেছে ২ শতাধিক মোটরসাইকেল। পৃথক দুটি চুরির মামলা তদন্ত করতে গিয়ে সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ করে আপন দুই ভাইকে গ্রেফতারের পর রিমান্ডে আনায় বেরিয়ে এসেছে মোটরসাইকেল চুরির চাঞ্চল্যকর এসব তথ্য। এসময় তাদের হেফাজত থেকে ১১টি চোরাই মোটরসাইকেল ও ১টি সিএনজি অটোরিকশা উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃত আপন দুই ভাই হলেন- মো. রিপন মাতাব্বর ওরফে রফিকুল ইসলাম ওরফে রিপন হাওলাদার ও তার ভাই মোঃ বাদল মাতাব্বর। আজ রোববার (১০ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ডিএমপির ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।


তিনি বলেন, ডিএমপির ভাটারা ও গুলশান থানার দুটি মোটরসাইকেল চুরির মামলায় সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে বাদল মাতাব্বর ও রিপন মাতাব্বর নামে আপন দুই ভাইকে গ্রেফতার করা হয়। পরে একদিনের রিমান্ডে নিয়ে তাদের দেওয়া তথ্য নিয়ে গতকাল শনিবার (৯ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে ৫টি চোরাই মোটরসাইকেল ও গাজীপুরের কালীগঞ্জ থেকে ৬টি চোরাই মোটরসাইকেল ও একটি সিএনজি অটোরিকশা উদ্ধার করা হয়।


গোয়েন্দা প্রধান বলেন, গ্রেফতারকৃত রিপন মাতাব্বর ও বাদল মাতাব্বর আপন দুই ভাই। তাদের সাথে আরো কয়েকজন রয়েছে। কেউ মোটরসাইকেল পার্কিং করে রেখে গেলে বাদল মাতাব্বর মোটরসাইকেল মালিকের গতিবিধি লক্ষ্য রাখে। আর তার বড় ভাই রিপন মাতাব্বরের নিকটে থাকা আলীবাবা নামে খ্যাত ‘মাস্টার কী’ দিয়ে কয়েক সেকেন্ডে মোটরসাইকেল নিয়ে পালিয়ে যায়।


মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গ্রেফতারকৃতরা গত ৮ বছরে রাজধানীর ভাটারা, বাড্ডা, গুলশান, বনানী, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল, টিএসসি, নগর ভবন, গুলিস্তান, ধানমন্ডি লেক, উত্তরা, যাত্রাবাড়ী, কদমতলীসহ বিভিন্ন স্থান থেকে দুই শতাধিক মোটরসাইকেল চুরি করেছে। পুলিশের রেকর্ডপত্র পর্যালোচনা করে রিপন মাতাব্বরের নামে তিনটি মাদকসহ ২০টি চুরির মামলা ও তার ভাই বাদলের নামে তিনটি চুরির মামলার তথ্য পাওয়া গেছে।
তিনি বলেন, চুরি করা এসব মোটরসাইকেল কম টাকায় ক্রয় করে যারা ব্যবহার করে তাদেরও গ্রেফতার করা হবে।
যেখানে সিসিটিভি বা দারোয়ান আছে সেসব স্থানে নগরবাসীকে মোটরসাইকেল রাখার অনুরোধ জানান ডিএমপির ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।