ইন্টার্ন চিকিৎসকদের টানা কর্মবিরতি, দুর্ভোগে রোগীরা

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

শিক্ষানবিশ চিকিৎসকদের মাসিক ভাতা বৃদ্ধি ও পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বকেয়াসহ ভাতা পরিশোধের দাবিতে টানা চতুর্থদিনের মতো কর্মবিরতি পালন করছেন শিক্ষানবিশ চিকিৎসকরা। এতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে থাকা রোগীদের দুর্ভোগে পড়তে হচ্ছে।বুধবার (২৭ মার্চ) সকাল থেকে এ কর্মবিরতি শুরু করেন শিক্ষানবিশ চিকিৎসকরা।

এর আগে ২৪ মার্চ থেকে তাদের কর্মসূচি শুরু হয়। শিক্ষানবিশ চিকিৎসকদের এ আন্দোলন ২৮ মার্চ দুপুর ২টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন চমেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মুকেশ রঞ্জন দে।এদিকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মসূচির ফলে ব্যাহত হচ্ছে হাসপাতালের চিকিৎসাসেবা।

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, ওয়ার্ডে অধিকাংশ কাজই করেন ইন্টার্ন চিকিৎসকরা। এখন তাদের অনুপস্থিতিতে নিয়মিত সেবা ব্যাহত হচ্ছে।ইন্টার্ন চিকিৎসক ডা. মুকেশ রঞ্জন দে বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমাদের কর্মবিরতি চলছে। আগামীকাল (বৃহস্পতিবার) স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে শিক্ষানবিশ চিকিৎসকরা দেখা করবেন। তিনি সম্মত হলে আমাদের কর্মসূচি প্রত্যাহার করা হবে।

প্রসঙ্গত, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা যৌথভাবে চারটি দাবি জানিয়েছেন। এর মধ্যে রয়েছে– ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে, চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।