একাত্তরে ভারত ও রাশিয়া আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছে

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, একাত্তরে মুক্তিযুদ্ধের সঙ্গে, রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট ছিলাম। আমিও একাত্তরে এক কোটি লোকের সঙ্গে ভারতে ছিলাম। তখন দেখেছি তৎকালীন ভারত সরকার, ভারতের জনগণ, সশস্ত্র বাহিনী এবং একইসঙ্গে রাশিয়া আমাদের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক সহযোগিতা করছে।রোববার (২৪ মার্চ) সকাল ১১টায় শাহবাগ জাতীয় জাদুঘরে মুক্তিযুদ্ধ একাডেমি, রাশিয়ান হাউস ইন ঢাকা এবং জাতীয় জাদুঘরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত স্বাধীনতা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যেসব দেশ আমাদের বিরোধিতা করেছিল, তাদের বিরুদ্ধে ভারত ও রাশিয়া সক্রিয়ভাবে অংশগ্রহণ করে মুক্তিযুদ্ধকে ত্বরান্বিত করেছিল। অতএব তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধে শহীদদের এবং রাশিয়ায় বোমা হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধােদের সম্মাননা প্রদান করা হয়। এসময় বীর মুক্তিযোদ্ধারা তাদের অনুভূতি প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সম্মাননা প্রাপ্ত মুক্তিযোদ্ধারা হলেন, শহীদ বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কবির, শহীদ বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুস সালাম, বীর মুক্তিযোদ্ধা খন্দকার বশির আহম্মদ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা মো. ফয়েজুল কাইয়ুম খান (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা মো. হারুণ-অর-রশিদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান, বীর মুক্তিযোদ্ধা মোজাহার আলী, বীর মুক্তিযোদ্ধা অজিত চন্দ্র দত্ত, বীর মুক্তিযোদ্ধা স্কোয়াড্রন লীডার (অব.) কাজী মফিজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম, বীর মুক্তিযোদ্ধা মো. ইব্রাহীম খলিল, বীর মুক্তিযোদ্ধা মো. মোসাদ্দেক আহমেদ, বীর মুক্তিযোদ্ধা মো. জাকির হোসেন, বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এ কে এম জসিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা খন্দকার মনিরুল হক, বীর মুক্তিযোদ্ধা মো. আনোয়ার হোসেন ডিআইজি (অবসরপ্রাপ্ত), বীর মুক্তিযোদ্ধা আশরাফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজুল হক, বীর মুক্তিযোদ্ধা মো. বাচ্চু মিয়া, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম মৃধা, বীর মুক্তিযোদ্ধা মো. শফিউল ইসলাম এআইজি (অবসরপ্রাপ্ত), বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম এবং বীর মুক্তিযোদ্ধা শাহ জাকারিয়া।মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাশিয়ান হাইস ইন ঢাকার ডিরেক্টর মি. পাবেল এ দেবচেঙ্কভ, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান প্রমুখ।