এবারের বিজয় দিবস যতটা না উদযাপনের, তার চেয়ে বেশি জাগরণের

প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

কানাডার টরন্টোতে মহান বিজয় দিবস উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বলেন, এবারের বিজয় দিবস যতটা না উদযাপনের, তারচেয়ে অনেক বেশি জাগরণের, একতাবদ্ধ হওয়ার।

মুক্তবুদ্ধি চর্চার সাংস্কৃতিক কর্মীবৃন্দের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে এবারের বিজয় দিবসের আয়োজনের পরিকল্পনা ও ভাবনা লিখিত আকারে পাঠ করেন কবি ও আবৃত্তিশিল্পী হোসনে আরা জেমী। এতে টরেন্টোর সাংবাদিক, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা তাদের পরামর্শ ও মতামত তুলে ধরেন।

এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী রনি প্রেন্টিস রায়, মুক্তিযোদ্ধা ও লেখক আকতার হোসেন, গণমাধ্যম ব্যক্তিত্ব আসমা আহমেদ, সাংবাদিক নজরুল মিন্টো, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিপ্রা চৌধুরী, অভিনেতা অনুপ সেনগুপ্ত, অ্যাড. নাজমা কাওসার, শিল্পী বাবলু হক, সাংস্কৃতিক কর্মী ইভা নাগ, সাংস্কৃতিক কর্মী জগলুল আজিম রানা, মুক্তিযোদ্ধার সন্তান রিনিঝিনি, শিমুল সাহা, কণ্ঠশিল্পী নাহিদ কবির কাকলী, শিল্পী ফারহানা শান্তা, নৃত্যশিল্পী জেমস ও তাপস দেব, সাংস্কৃতিক পৃষ্ঠপোষক মনির বাবু, কমিউনিটি নেতা ফায়েজুল করিম, নওশের আলী, ঝুটন তরফদার, ম্যাক আজাদ, মাহমুদুল ইসলাম সেলিম, দেলওয়ার এলাহী, আরিয়ান হক।

পুরো অনুষ্ঠানটি গ্রন্থনা ও সঞ্চালনা করেন হিমাদ্রী রয়।

সভার পক্ষ থেকে টরন্টো শহরের সব প্রগতিশীল সংগঠনকে যার যার অবস্থান থেকে সম্মিলিতভাবে হোক, কিংবা একক উদ্যোগে বা প্রয়োজনে একান্ত ঘরোয়াভাবে বা অনলাইনে বিজয় দিবস উদযাপনের আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, একাত্তরের সপক্ষে, বঙ্গবন্ধুর সপক্ষে সব আয়োজনই আমাদের আয়োজন; বিজয় দিবস নিয়ে কোনো আয়োজনই আমাদের সাথে সাংঘর্ষিক নয়। বরং বিজয় নিয়ে, বঙ্গবন্ধু নিয়ে, একাত্তর নিয়ে যত বেশি আয়োজন হবে, যত বেশি চর্চা হবে। মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে পড়বে। আর মুক্তবুদ্ধি চর্চার এই প্লাটফর্মের মূল লক্ষ্যও সেটি।