কেন্দ্রে কেন্দ্রে বাড়ছে ভোটার

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

ডেস্ক রিপোর্ট :

সকাল থেকে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটারের সংখ্যা। বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে ভোটারদের লম্বা লাইন। অনেকেই ভোট দিতে এসে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বিভিন্ন কেন্দ্র থেকে প্রতিবেদকরা এই তথ্য জানিয়েছেন।

উত্তর মুগদার এমসি ন্যাশনাল মডেল হাই স্কুল কেন্দ্রে ২ হাজার ১৯১ জন ভোটার। প্রিসাইডিং কর্মকর্তা নাদিম হাসান জানান, বেলা ১১টা পর্যন্ত ৮৭টি ভোট কাস্ট হয়েছে। পাশেই মদিনাবাগ কিন্ডারগার্টেন কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৬৯৩ জন৷ এর মধ্যে ১১টা পর্যন্ত ১৮৬টি ভোট পড়েছে বলে জানান প্রিসাইডিং কর্মকর্তা শরিফ আহমেদ।

ভোটকেন্দ্রে বাড়ছে ভোটারদের লাইন

এমসি ন্যাশনাল মডেল হাই স্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন তৌহিদা ফেরদৌস। তিনি বলেন, পাঁচ বছর পর ভোট দিতে পারলাম সেজন্য আমি খুশি। নিজের ভোট নিজেই দিতে পেরে আরও ভালো লাগছে। বিএনপি নির্বাচনে আসলে ভোট আরও জমতো। আরও বেশি আনন্দ লাগতো।

মান্ডা এলাকার হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজে তিনটি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১৪৬ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জানান, ২ হাজার ৪২৯ জন ভোটার রয়েছেন। বেলা ১২টা পর্যন্ত ভোট পড়েছে ২৭৮টি।

১৪৭ নম্বর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আনোয়ারুল ইসলাম ভুঁইয়া জানান, ৩ হাজার ১৯৮ জন ভোটারের মধ্যে ১২টা পর্যন্ত ভোট পড়েছে ৪৫৮টি। ১৪৮ নম্বর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, তার কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৩৩৩ জন। ১২টা পর্যন্ত ১৯৩টি ভোট পড়েছে।

ভোটকেন্দ্রে বাড়ছে ভোটারদের লাইন

হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজের কেন্দ্রগুলোয় পুরুষের চেয়ে নারী ভোট বেশি পড়েছে। হুইল চেয়ারে করে ভোট দিতে আসা ৬৭ বছর বয়সী শাহিদা বেগম বলেন, দেশকে ভালোবেসে ভোট দিতে এসেছি। শেখ হাসিনাকে ভালোবাসি। তাই এই ভোট দেওয়া আমার দায়িত্ব মনে করে এসেছি। ভালো ভোট হচ্ছে।

মান্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুটি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১৪৪ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা নাইমুল ইসলাম জানান, এ কেন্দ্রে ৩ হাজার ৩৯২ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ১২টা পর্যন্ত ৩০৮টি ভোট পড়েছে। ১৪৩ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা অমিত কুমার মন্ডল জানান, ৩ হাজার ২৫৩ জন ভোটার রয়েছেন এখানে। তার মধ্যে ১২টা পর্যন্ত ৪৪৭টি ভোট পড়েছে।

এই কেন্দ্রে ভোট দিতে আসা মনোয়ারা বেগম বলেন, ভোট মোটামুটি ভালোই হচ্ছে। তবে আগের নির্বাচনগুলোর থেকে এবার ভিন্নতা রয়েছে। নিরিবিলি ভোট দিয়েছি। কেউ জোর করেনি, বাধাও দেয়নি। ভালো লাগছে ভোট দিয়ে।

ভোটকেন্দ্রের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে আইনশঙ্খলা বাহিনী

ঢাকা-৯ আসনের খিলগাঁও মডেল হাই স্কুলে তিনটি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ১ নম্বর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. সোলায়মান জানান, ১১ টা পর্যন্ত ৯০টির মতো ভোট পড়েছে। ২ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জাহিদ হাসান জানান, ১১টা পর্যন্ত ২ হাজার ৪১৪ জনের মধ্যে মধ্যে ১০০ এর কাছাকাছি ভোট পরেছে।

৩ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা সামিউল ইসলাম জানান, তার কেন্দ্রে ২ হাজার ৭৫৬ জন ভোটার রয়েছে, যার মধ্যে ১১ টা পর্যন্ত ৬০টির মতো ভোট পড়েছে।

অন্যদিকে দুপুর ১২টা পর্যন্ত মানিক নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট পড়েছে ১১৩টি। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ২৯৮। ১২টা পর্যন্ত ভোট পড়েছে ৪ দশমিক ৯১ শতাংশ।

ভোটকেন্দ্রের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে আইনশঙ্খলা বাহিনী

শান্তিনগর হাবিবুলাহ বাহার কলেজ ভোটকেন্দ্রের সরেজমিন তথ্য বলছে, এখানে ভোটাররা ধীরে ধীরে আসছেন এবং ভোট দিচ্ছেন। এখানে ভোট দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তারপর ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেন চীনা পর্যবেক্ষকরা।

ভোটকেন্দ্র পরিদর্শনে এসে ঢাকা ২ আসনের আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, খুব শান্তিপূর্ণভাবে সবাই ভোট উৎসব করছে। ভোটাররা স্বতঃফূর্তভাবে কেন্দ্রে আসছেন। তারা লাইন ধরে ভোট দিচ্ছেন এবং যতই সময় যাচ্ছে ততই ভোটারদের সংখ্যা বাড়বে বলে আমি আশা করি।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ছে

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রবিবার সকালে ভোট দিয়ে রাজধানীর কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। এরপর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ফিরে সাংবাদিকদের তিনি আশা প্রকাশ করে বলেন, মাত্র ভোট শুরু হয়েছে। ভোটার উপস্থিতি আশা করি আরও বাড়বে। প্রতিটি সেন্টারে আমি খোঁজ নিয়েছি। ভোট হয়েছে অল্প। কোথাও ২৫টি কোথাও ৪০টি।

এদিন সকালে ভোট শুরুর পরপরই ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মায়ের পর ভোট দেন মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল। এ সময় তাদের সঙ্গে ছিলেন শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

নওগাঁ-২ আসনের ভোট স্থগিত হওয়ায় আজ মোট ২৯৯টি আসনে ভোট গ্রহণ চলছে।