কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এক ভারতীয় নাগরিকের মৃত্যু

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৩

আমিনুল ইসলাম বাবু:

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে কুনলিকা (৫৫), নামে কারাবন্দী ভারতীয় এক নাগরিকের মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য পুলিশ তার লাশ মর্গে পাঠিয়েছে। আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেলে নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেলের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া।

তিনি জানান, আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেল ৩ টার দিকে কারাবন্দী ভারতীয় নাগরিক কুনলিকাকে গুরুতর অসুস্থ ও অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে  আসেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারারক্ষী রাজু মিয়াসহ অন্যান্যরা। এসময় কর্তব্যরত চিকিৎসক তার দেহ পরীক্ষা-নিরীক্ষা করে তাৎক্ষণিক তাকে মৃত ঘোষণা করেন। এরপর তার মরদেহ মর্গে পাঠানো হয়।

কারারক্ষী রাজু মিয়াসহ তার অন্যান্য সহকর্মীরা নিউজ পোস্টকে বলেন, একটা মামলার আসামি হিসেবে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি সেলে বন্দী ছিলেন ভারতীয় নাগরিক কুনলিকা। সেখানে বন্দী থাকা অবস্থায় আজ শুক্রবার বেলা ১১ টার দিকে হঠাৎ করে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিক তাকে কারা হাসপাতালে নিয়ে জরুরি প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়। সেখানে অবনতি ঘটলে কারা কর্তৃপক্ষের নির্দেশে বিকেল ৩ টার দিকে আমরা কয়েকজন কারারক্ষী তাকে গুরুতর অসুস্থ ও অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) জরুরি বিভাগে নিয়ে আসলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। নিহতের বাবার নাম শাম্বাদি। তবে তিনি কোন মামলার আসামি ছিলেন তা কারারক্ষীরা কেউ জানাতে পারেননি।

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া নিউজ পোস্টকে বলেন, তার মৃত্যুর বিষয়টি তাৎক্ষণিক কারা কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট থানা পুলিশকে অবগত করা হয়েছে। তিনি আরও বলেন,  আইনি প্রক্রিয়ায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে তার মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি শেষে ময়নাতদন্ত সম্পন্ন করা হবে। এরপর ময়নাতদন্তের শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।