জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিশ্বের বৃহত্তম বইমেলায় বাংলাদেশ

প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪
জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিশ্বের বৃহত্তম বইমেলায় বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট:

জার্মানির ফ্রাঙ্কফুর্টে চলছে বিশ্বের সর্ববৃহৎ বইমেলা ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলার ৭৬তম আসর। এ বছর শতাধিক দেশের ৪৩০০ এর বেশি প্রকাশনা প্রতিষ্ঠান মেলায় তাদের বই উপস্থাপন করছে, যা গত বছরের তুলনায় ৭.৫ শতাংশ বেশি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মেলার উদ্বোধনী অনুষ্ঠানে কয়েক হাজার রাজনীতিবিদ, লেখক, প্রকাশক, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীরা অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা গণতন্ত্রের বিকাশের জন্য বইয়ের গুরুত্ব তুলে ধরেন।

২০১৫ সাল থেকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অংশগ্রহণ করছে বাংলাদেশ। এবারও জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. গোলাম রাব্বির তত্ত্বাবধায়নে মেলায় বাংলাদেশ অংশ নিয়েছে।

তিনি জানিয়েছেন, ভবিষ্যতে বাংলাদেশ আরও বৃহৎ পরিসরে অংশগ্রহণ করার ব্যাপারে মেলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে।

৭৬তম ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণ আগের তুলনায় বিশেষ বৈচিত্র্য লক্ষ্য করা গেছে। বাংলাদেশের ছাত্র জনতার গণঅভ্যুত্থানের ছবি সংবলিত লিফলেট বিশ্বের সর্ববৃহৎ এই বইমেলায় প্রদর্শন করা হচ্ছে। বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে প্রকাশিত লিফলেটে বলা হয়েছে, ২০২৪ এ ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে একটি নতুন বাংলাদেশের সূচনা হয়েছে।