টেস্টে রাবাদার তিনশ’র কীর্তি

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

বাংলাদেশের বিপক্ষে ২০১৫ সালের জুনে ওয়ানডে অভিষেক কাগিসু রাবাদার। অভিষেক সিরিজেই হ্যাটট্রিক করেন তিনি। আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ওই বছরের নভেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডানহাতি প্রোটিয়া পেসারের। বিরাট কোহলিকে শিকার করে উইকেটের খাতা খোলেন তিনি।

ওই রাবাদা সোমবার মিরপুরে টেস্ট ক্যারিয়ারের ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। প্রোটিয়াদের মধ্যে কিংবদন্তি পেসার ডেল স্টেইন ও অ্যালান ডোনাল্ডের পর দ্রুততম ৩০০ উইকেটও তার। এছাড়া টেস্ট ক্রিকেটের ৩৯তম বোলার হিসেবে ৩০০ উইকেটের ক্লাবে ঢুকেছেন তিনি।
মিরপুর টেস্ট শুরু করার আগে ৬৪ টেস্টে ২৯৯ উইকেট ছিল রাবাদার। মুশফিকুর রহিমকে বোল্ড করে তিনি ৩০০’র মাইলফলক স্পর্শ করেন। এর আগে স্টেইন ৬১ ও ডোনাল্ড ৬৩ টেস্টে ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন।

টেস্টে দ্রুততম তিনশ’ উইকেট নেওয়ার রেকর্ড রবিশচন্দন অশ্বিনের। তিনি ৫৪ টেস্টে ৩০০ উইকেট নিয়ে পেস কিংবদন্তি ডেনিস লিলির রেকর্ড ভাঙেন। মুরালিধরন ৫৮ টেস্টে নিয়েছেন ৩০০ উইকেট। রাবাদার বয়স সবে ২৯ বছর। ফিট থাকলে এখনও লম্বা সময় খেলে যাওয়ার সম্ভাবনা আছে তার। সুযোগ আছে টেস্টে ৪০০-৫০০ উইকেট নেওয়ার। অবশ্য টি-২০ ক্রিকেটের যুগে কে কতদিন কোন ফরম্যাট খেলবেন তা আগ বাড়িয়ে বলা দুষ্কর।