ঢাকায় সহিংসতার ঘটনায় ১০ দিনে ১১২ মামলায় বিএনপির ১৬৩৬ নেতাকর্মী গ্রেফতার

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২৩

সাইফুল ইসলাম:

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। পরে সর্বাত্মক দলটির ডাকা হরতাল ও অবরোধে গাড়ি ভাঙচুরসহ অগ্নিসংযোগের ঘটনায় গত ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত ১০ দিনে রাজধানীর বিভিন্ন থানায় ১১২টি মামলা হয়েছে। পৃথক এসব মামলায় এ পর্যন্ত বিএনপির ১ হাজার ৬৩৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

আজ মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যায় নিউজ পোস্টকে এ তথ্য জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি।

তিনি বলেন, রাজধানীতে গত ২৮ অক্টোবর বিএনপি ডাকা মহাসমাবেশে ঘিরে সহিংসতার ঘটনায় একদিনে গ্রেফতার হয়েছিল ৬৯৬ জন। এরপর ২৯ অক্টোবর ২৫৬ জন, ৩০ অক্টোবর ১৪১ জন, ১ নভেম্বর ৯৬ জন, ২ নভেম্বর ৬০ জন, ৩ নভেম্বর ৫৮ জন, ৪ নভেম্বর ৩৭ জন, ৫ নভেম্বর ৫২ জন এবং সর্বশেষ ৬ নভেম্বর ৮২ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। মোট দশদিনে গ্রেফতারের সংখ্যা মোট ১৬৩৬ জন।

এডিসি কে এন রায় নিয়তি বলেন, গত ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত রমনা বিভাগে মামলা হয়েছে ১২টি, লালবাগে ৮টি, মতিঝিলে ৩৫টি, ওয়ারীতে ১৬টি, তেজগাঁওয়ে ৬টি, মিরপুরে ২০টি, গুলশানে ১১টি এবং উত্তরা বিভাগে ৪টি মামলা হয়েছে।