তিন বড় তারকাকে ছাড়াই কোপায় হাজির মেক্সিকো

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

মেক্সিকোর কোপা আমেরিকার স্কোয়াড দেখে বিষ্মিত হতে পারেন যেকেউই। গিলের্মে ওচোয়া থাকছেন না এই গুঞ্জন বাতাসে ভাসছিল আগে থেকেই। সেটাই হয়ত চমক হিসেবে যথেষ্ট ছিল। কিন্তু এরপর মেক্সিকোর কোচ হাইমে লোজানো জন্ম দিলেন আরও দুই বিষ্ময়ের। দুই বিশ্বস্ত অ্যাটাকার রাউল হিমেনেজ এবং হার্ভিং লোজানো দুজনেই বাদ পড়েছেন আসন্ন এই কোপা আমেরিকা থেকে।

উত্তর আমেরিকার দেশ হলেও কোপা আমেরিকায় নিয়মিত মুখ দেশ মেক্সিকো। কনমেবলের আমন্ত্রণে তাদের প্রায়ই দেখা যায় দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে। ১৯৯৩ এবং ২০০১ সালে তারা রানারআপও হয়েছিল এই প্রতিযোগিতায়। আর এবারে কনমেবল এবং কনকাকাফ যৌথভাবে আয়োজন করছে প্রতিযোগিতার। মেক্সিকোও তাই থাকছে টুর্নামেন্টের বড় নাম হিসেবে।

দল ঘোষণায় বিশাল চমকের পর মেক্সিকোর পর এবার আলাদা করে চোখ রাখতেই চাইবেন ফুটবলের ভক্তরা। দলের কোচ হাইমে লোজানো এরইমাঝে বুঝিয়ে দিয়েছেন এই আসরের মাধ্যমেই ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি বাজিয়ে দেখতে চান তিনি।

৩৮ বছর বয়েসী ওচোয়া নিঃসন্দেহে বিশ্ব ফুটবলের স্মরণীয় এক নাম। বিশেষ করে বিশ্বকাপে তার পারফরম্যান্স বিগত আসরগুলোতে মন ভরিয়েছে ফুটবল সমর্থকদের। ২০০৫ সালে মেক্সিকো জাতীয় দলে অভিষিক্ত ওচোয়া জাতীয় দলের হয়ে ১৫০ ম্যাচ খেলেছেন। মেক্সিকোর জার্সিতে সর্বোচ্চসংখ্যক ম্যাচ খেলার তালিকায় আছেন তৃতীয় স্থানে। কিন্তু তাকেই এবার দেখা যাবে না কোপা আমেরিকায়।

কেন দেখা যাবে না সেই ব্যাখ্যাও দিয়ে রেখেছেন হাইমে লোজানো, ‘আমি “মেমো”র (ওচোয়া) সঙ্গে কথা বলেছি। তাকে জানিয়েছি যে সিদ্ধান্তটি আমি নিয়েছি এবং তার অর্থ এই নয় যে সে প্রক্রিয়ায় (২০২৬ বিশ্বকাপ) নেই। আমরা শুধু অন্য খেলোয়াড়দের একটু দেখতে চাই।’

অবশ্য ওচোয়ার ফর্ম যে খুব একটা ভাল কাটছে এমনটাও বলা চলে না। ইতালিয়ান ক্লাব সালেরনিতানায় পর্যন্ত নিজের জায়গা হারিয়েছেন এই গোলরক্ষক। ফর্মহীনতাই হয়ত তার বাদ পড়ার বড় এক কারণ। এমনকি রাউল হিমেনেজের বেলাতেও একই কথা প্রযোজ্য। ফর্মহীনতায় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব উলভারহ্যাম্পটন থেকে বাদ পড়েছেন। গিয়েছেন নিচের দিকের ক্লাব ফুলহ্যামে। সেখানেও ডিসেম্বরের পর থেকে গোল নেই তার।

সেই তুলনায় লোজানোর বাদ পড়া কিছুটা অস্বাভাবিকই বটে। পিএসভির হয়ে এবার ডাচ লিগ জিতেছেন লোজানো। এই পথে ২২ ম্যাচে করেছেন ৬ গোল। ২৮ বছর বয়সী লোজানো মেক্সিকোর হয়ে সর্বশেষ দুটি বিশ্বকাপে খেলেছেন। কিন্তু মেক্সিকোর হয়ে ১০৪ ম্যাচে ৩৩ গোল করা হিমেনেজের বাদ পড়ার পর লোজানোকেও বাদ দেয়া খুব বেশি অবাক করবে না হয়ত ভক্তদের।

‘বি’ গ্রুপ থেকে ২২ জুন জ্যামাইকার মুখোমুখি হয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করবে মেক্সিকো। এই গ্রুপে মেক্সিকোর বাকি দুই প্রতিদ্বন্দ্বী ভেনেজুয়েলা ও ইকুয়েডর। আসরটিকে সামনে রেখে আপাতত ৩১ জনের প্রাথমিক দল ঘোষণা করেছেন কোচ হেইমে লোজানো। এখান থেকেই চূড়ান্ত করা হবে ২৩ জনের দল।

মেক্সিকোর কোপা আমেরিকা স্কোয়াড:
গোলকিপার: লুইস মালাগন, হুলিও গঞ্জালেস, রাউল র‍্যানগেল।

ডিফেন্ডার: হোর্হে সানচেজ, ইসরায়েল রেয়েস, ব্রায়ান গার্সিয়া, সিজার মন্তেস, ভিক্টর গুজমান, অ্যালেক্সিস পেনা, হোয়ান ভাসকুয়েজ, হোর্হে ওরোজোকো, জেরার্দো আরতেয়াগা, ব্রায়ান গঞ্জালেস।

মিডফিল্ডার: এডসন আলভারেজ, লুইস রোমো, জর্ডান কারিল্লো, এরিক সানচেজ, ওরবেলিন পিনেদা, রবার্তো আলভারদো, লুইস শাভেজ, আন্দ্রেস মন্তানো, ফার্নান্দো বেলত্রান, কার্লোস রদ্রিগেজ।

ফরোয়ার্ড: মার্সেলো ফ্লোরেস, সিজার হুয়ের্তা, হুলিয়ান কুইনোনেস, গিলের্মো মার্তিনেজ, সান্তিয়াগো হিমিনেজ, অ্যালেক্সিস ভেগা, ডিয়েগো লেইঞ্জ ও ইউরিয়েল আন্তুনা।