দেড় যুগ আগে যুবক খুনের দায়ে দুই আসামির যাবজ্জীবন

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:

দেড় যুগ আগে চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানাধীন সবুজবাগ এলাকায় রবিউল আলম নামের এক যুবক খুনের মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- মো.আলমগীর হোসেন ও আবু তাহের। আজ সোমবার (৭ আগস্ট) দুপুরে চট্টগ্রাম চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক শরীফুল আলম ভূঞাঁ এ রায় দেন। রায়ে আসামিদের যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলায় মোরশেদ আলম ও ইসমাইল হোসেন নামে দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত। আজ সোমবার বিকেলে নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. নোমান চৌধুরী।

তিনি বলেন, সবুজবাগ এলাকার রবিউল আলম হত্যা মামলায় বিচার শেষে দুই আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার জরিমানা অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া দুজনকে খালাস দেন আদালত। রায় ঘোষণার সময় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত মো. আলমগীর হোসেন আদালতে হাজির ছিলেন। তাকে সাজা পরোয়ানামূলে কারাগারে পাঠানো হয়। অন্যদিকে দণ্ডপ্রাপ্ত আবু তাহের পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেন আদালত।

মামলার নথি সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৯ ডিসেম্বর হালিশহর থানাধীন সবুজবাগ এলাকার একটি গ্যারেজ থেকে রবিউল আলম নামে এক যুবক নিখোঁজ হন। পরদিন ওই গ্যারেজ থেকে হাত-পা বাঁধা অবস্থায় রবিউলের মরদেহ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্ত প্রতিবেদনে জানা যায়, রবিউলকে হাত-পায়ে জখম ও শ্বাসরোধ করে হত্যা করা হয়।

প্রসঙ্গত, এ ঘটনায় হালিশহর থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মো. আলী বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। প্রায় তিন বছর তদন্ত শেষে চার আসামীকে অভিযুক্ত করে ২০০৮ সালের ৯ জুন আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। ২০০৯ সালের ৮ জুলাই চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। আদালত ১৪ জনের সাক্ষ্যগ্রহণ করে, যুক্তিতর্ক উপস্থাপন শেষে আজ রায় ঘোষণা করেন।