দেশে একদিনে ডেঙ্গুতে আক্রান্ত ১৮১৮ জন হাসপাতালে ভর্তি: মৃত্যু ৬

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২৩

সাজ্জাদ হোসেন:
সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে। একই সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৮১৮ জন ডেঙ্গুরোগী। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৩৩ জনে। আজ রোববার (২৯ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল শনিবার (২৮ অক্টোবর) সকাল ৮টা থেকে আজ রোববার (২৯ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ৮১৮ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৫৫ এবং ঢাকার বাইরের ১ হাজার ৪৬৩ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬ জনের মধ্যে ঢাকার বাসিন্দা তিনজন, ঢাকার বাইরের ৩ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৯ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৭ হাজার ৬৮০ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯৮ হাজার ৩৮২ জন। আর ঢাকার বাইরের ১ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন।

একই সময়ে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ লাখ ৫৭ হাজার ৪৪৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯৫ হাজার ২৫০ জন এবং ঢাকার বাইরের ১ লাখ ৬৯ হাজার ২৯৮ জন।

২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

প্রসঙ্গত, ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।