দেশে ৫ লাখের বেশি গাড়ি মেয়াদোত্তীর্ণ: বিআরটিএ চেয়ারম্যান

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেছেন, দেশে বর্তমানে ৫ লাখের বেশি যানবাহন মেয়াদোত্তীর্ণ রয়েছে। তবে এসব যানবাহনের ৩০ শতাংশ সড়কে চলাচল করে না বলেও জানান তিনি। আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস- ২০২৩ উদযাপন বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান তিনি।


বিআরটিএ চেয়ারম্যান বলেন, দেশের পরিবহন ব্যবস্থার নিরাপত্তায় বড় সংকট এসব মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ি। দেশে বর্তমানে মেয়াদোত্তীর্ণ গাড়ির সংখ্যা ৫ লাখেরও বেশি। যদিও এরমধ্যে ৩০ শতাংশ রাস্তায় চলে না। ফিটনেসবিহীন গাড়িও আছে।


তিনি বলেন, অনেক সময় ফিটনেসবিহীন গাড়ি ধরে ডাম্পিংয়ে দিচ্ছি। তারপরও সড়কে ফিটনেসবিহীন গাড়ি চলাচল করছে। এসব যানবাহনের কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটছে।


নূর মোহাম্মদ মজুমদার বলেন, সড়ক নিরাপদ করতে হলে সবার সচেতনতা দরকার। এ জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সচেতন না হলে নিরাপদ সড়ক বাস্তবায়ন আমাদের জন্য চ্যালেঞ্জ হবে।


তিনি আরও বলেন, আমাদের এনফোর্সমেন্ট দুর্বলতা আছে। কারণ বিআরটিএর পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট নেই। তাহলে কীভাবে আমরা এনফোর্সমেন্ট নিশ্চিত করব। শুধু রাজধানী ঢাকার যানবাহন নিয়ন্ত্রণের জন্য অন্তত ১০০ জন ম্যাজিস্ট্রেট দরকার। কিন্তু আমাদের ম্যাজিস্ট্রেট আছে ৫-৬ জন। এমন বাস্তবতায় সামজিক আন্দোলন গড়ে না তুললে সড়কে নিরাপত্তা নিশ্চিত করা কঠিন বলেও উল্লেখ করেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।