দ্রব্যমূল্যের বাড়তি চাপে নাজেহাল সারাদেশে মানুষ

উত্তপ্ত ছড়াচ্ছে সবজির বাজার

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৪

সেলিনা আক্তার :

উত্তপ্ত ছড়াচ্ছে সবজির বাজার। দ্রব্যমূল্যের বাড়তি চাপে নাজেহাল সারাদেশে মানুষ। বাজার ঘুরে দেখা গেছে, এখনো অধিকাংশ সবজির দাম ১০০ থেকে ১২০ টাকার মধ্যেই রয়ে গেছে, যা সাধারণ ক্রেতাদের জন্য মোটেই স্বস্তিদায়ক নয়। তবে পেঁপেসহ কিছু সবজি নেমে এসেছে ৫০-৬০ টাকার মধ্যে।

শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানীর খিলগাঁও, সবুজ বাগ এলাকার একাধিক বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, আজকের বাজারে সবচেয়ে কমদামের সবজি পেঁপে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এরপর রয়েছে পটল, যার দাম কেজিপ্রতি ৮০ টাকা। এছাড়া ঢেঁড়স ৯০-১০০, বরবটি ১১০-১৪০, গোল বেগুন ১৪০-১৫০, লম্বা বেগুন ১১০-১৩০, টমেটো ২০০-২২০, ধুন্দল, ঝিঙে ও চিচিঙ্গা ১১০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। কচুরমুখীর কেজি ১০০ থেকে ১২০ টাকা। এছাড়াও বাজারে করলার কেজি ১০০ থেকে ১২০ টাকা, কাঁকরোল ১৪০ টাকা, প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।

বাজারে শীতকালীন সবজি শিমের কেজি ৫০০ টাকা, ফুলকপি প্রতি পিস ৮০ থেকে ১০০ টাকা, ছোট আকারের বাঁধাকপি ১০০ টাকা, গাজর ২০০ টাকা ও মুলা ১০০ টাকায় বিক্রি হচ্ছে। লেবুর হালি ৪০ থেকে ৮০ টাকা। ধনে পাতার কেজি ৬০০ টাকা, কাঁচা কলার হালি ৮০ টাকা, চালকুমড়া প্রতিটি ৯০ টাকা। বাজারে মিষ্টিকুমড়ার কেজি ৭০ থেকে ৮০ টাকা।
এদিকে সপ্তাহজুড়ে তেজ ছড়ানো কাঁচামরিচের দাম কিছুটা কমতে শুরু করেছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা দরে। যদিও এখনো কিছু কিছু খুচরা দোকানি এখনো প্রতি এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচামরিচের দাম ৮০ থেকে ১০০ টাকা হাঁকছেন। তারা ১০০ গ্রাম বিক্রি করছেন ৪০ টাকায়।
বাজার করতে আসা মোঃ জুয়েল নামে এক ক্রেতা বলেন, ৫০০ টাকা নিয়ে বাজারে গেলে দুই-তিনটা সবজি কিনলেই টাকা শেষ হয়ে যাচ্ছে। তাহলে অন্যান্য বাজার কীভাবে করব। এ বিষয়গুলো সরকারের পক্ষ থেকে সরাসরি তদারকি করা প্রয়োজন। প্রায় মাসখানেক যাবই দেখছি বাজার চড়া, অথচ নতুন সরকারের কাছে মানুষের অনেক প্রত্যাশা ছিল। কিন্তু সে অনুযায়ী কিছুই আমরা দেখছি না।

দেলোয়ার হোসেন নামে আরেক ক্রেতা বলেন, ২৫০ গ্রাম কাঁচামরিচ কিনতেই ১০০ টাকা লাগছে। আর অন্যান্য সবজি কেনার মতো উপায় নেই। সব সবজিই মোটামুটি ১০০ টাকার উপরে দাম। বাজারে এই পরিস্থিতি চলতে থাকলে সাধারণ মানুষের কষ্ট বেড়ে যাবে।

এদিকে খুচরা বাজারের বিক্রেতারা বলছেন, টানা বৃষ্টির কারণেই সবজির দাম হঠাৎ বেড়েছে। তবে বৃষ্টি কমলে বাজারে সবজি সরবরাহ বাড়বে তখন দাম নাগালে চলে আসবে। আবার অনেকেই বলছেন, উত্তরবঙ্গে বন্যার কারণে সবজির বাজারে বাড়তি চাপ পড়েছে।

সাদ্দাম হোসেন নামে এক বিক্রেতা বলেন, বাজারে কাঁচামরিচসহ কিছু সবজির দাম কমতে শুরু করেছে। কাঁচামরিচের দাম এখন ৩৫০ টাকা কেজিতে নেমে এসেছে। দুদিন আগেও এর দাম ছিল ৪০০ টাকা। তবে অন্যান্য সবজির দাম চড়া। উত্তরবঙ্গে বৃষ্টি ও বন্যার কারণে এমন পরিস্থিতি হয়েছে। অধিকাংশ সবজিতো ওইদিক থেকেই আসে।

তিনি আরও বলেন, প্রায় সব সবজির দামই চড়া। তাই কাস্টমার বেশি সবজি নেয় না। দাম কম থাকলে আমাদের বিক্রিও ভালো হয়। তবে আশা করছি মাসখানেকের মধ্যেই শীতের সবজিতে বাজার ভরপুর হয়ে যাবে, সেই সঙ্গে দামও ঠিক হয়ে যাবে।