নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আবেদনের শুনানি এক সপ্তাহ মুলতবি

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
নাইকো দুর্নীতি মামলায় বিচারিক আদালতে নথি দেখে দেখে মামলার বাদীর সাক্ষ্যগ্রহণ বন্ধ চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদেনের শুনানি আবারও পিছিয়ে দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার (২৭ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ খালেদা জিয়ার আইনজীবীর পক্ষে সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এক সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেছেন।


আদালতে খালেদা জিয়ার পক্ষে আইনজীবীর জন্য সময়ের আবেদন করেন আইনজীবী মো. মাকসুদ উল্লাহ। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।
এ বিষয়ে আইনজীবী মো. মাকসুদ উল্লাহ বলেন, খালেদা জিয়ার পক্ষে সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আগে শুনানি করেছেন। ব্যক্তিগত অসুবিধা থাকায় তার পক্ষে এক সপ্তাহ সময় চাওয়া হয়। আদালত এক সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেছেন।
এর আগে ১৮ অক্টোবর খালেদা জিয়ার আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এ আবেদনের শুনানি শুরু করেন। তাকে সহায়তা করেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।


অন্যদিকে, কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার নবম (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে এ মামলার সাক্ষ্যগ্রহণ চলেছে। ১৭ ডিসেম্বর এ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রণের দিনধার্য রয়েছে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এ মামলা করে দুদক।

মামলায় তদন্ত শেষে ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।