নাবিকদের ‘অন অ্যারাইভাল ভিসা’ জটিলতা সমাধানে চেষ্টা করবে আইএমও

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, মে ৩০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

নাবিকদের ‘অন অ্যারাইভাল ভিসা’ জটিলতা সমাধানের ব্যাপারে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) চেষ্টা করবে। এ বিষয়ে তারা সফল হবে বলেও আশা করছেন আইএমও মহাসচিব আর্সেনিও এন্টোনিও ডোমিনগেজ ভেলাসকো।বৃহস্পতিবার (৩০ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ে সফররত আইএমও মহাসচিব নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তারা মেরিটাইম সেক্টরের সেইফটি ও সিকিউরিটির বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী জানান, এশিয়া মহাদেশের মধ্যে আইএমওর মহাসচিবের বাংলাদেশে তার প্রথম সফর। এটি বাংলাদেশের মেরিটাইম সেক্টরের জন্য একটি ভালো বার্তা।

তিনি জানান, সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মহাসচিব সাক্ষাৎ করেছেন। সেখানে তিনি আশাবাদী ও উৎসাহিত হয়েছেন। এরকম একজন লিডারশিপ থাকলে কোনো মেরিটাইম নেশন এগিয়ে যেতে পারে। পরে মহাসচিব ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে সম্মান প্রদর্শন করেন এবং বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে দেখেন। এত বড় মাপের একজন নেতা এত সাধারণ পরিবেশে থেকেছেন জেনে মহাসচিব অবাক হন।
এমভি আব্দুল্লাহ জাহাজ মুক্ত করার বিষয়ে আইএমওর ফুল সাপোর্ট এবং আইএমওর মাধ্যমে অন্যান্য দেশের সহযোগিতার জন্য প্রতিমন্ত্রী আইএমও মহাসচিবকে ধন্যবাদ জানান।

প্রতিমন্ত্রী বলেন, এমভি আব্দুল্লাহ জাহাজ মুক্ত করার ব্যাপারে আমাদের সিরিয়াসনেসের বিষয়ে মহাসচিব প্রশংসা করেন। মেরিটাইম সেক্টরের সেফটি ও সিকিউরিটি, গ্রিন শিপবিল্ডিং, হংকং কনভেনশন অনুসরণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও আইএমওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম এবং মেরিটাইম অ্যাফেয়ার্স কাউন্সিলর ও আইএমওতে বিকল্প স্থায়ী প্রতিনিধি ক্যাপ্টেন কাজী এবিএম শামীম উপস্থিত ছিলেন।