নিজ উদ্যোগে নয়, উত্তরাধিকার সূত্রে ধনী হয়েছেন তরুণ বিলিয়নিয়াররা

প্রকাশিত: ১১:১৩ পূর্বাহ্ণ, এপ্রিল ৬, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

২০২৪ সালে সারা বিশ্বের বিলিয়নিয়ারদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এতে গতবছরের তুলনায় ১৪১ জন নতুন বিলিয়নিয়ার উঠে এসেছেন, আর তাদের মধ্যে ১৫ জনের বয়স ৩০ এর নিচে। তবে কম বয়সেই পরিশ্রম করে তারা টাকা কামিয়েছেন, এমনটা মনে করার কোনো কারণ নেই। কারণ ফোর্বসের তথ্য বলছে, তরুণ বিলিয়নিয়ারদের প্রত্যেকেই উত্তরাধিকার সূত্রে ধনী, তাদের নিজেদের কোনো কৃতিত্ব নেই এতে। খবর- এনডিটিভি।

উত্তরাধিকার সূত্রে ধনী হওয়া মানুষের সংখ্যা ভবিষ্যতে আরও বাড়বে, কারণ বৃদ্ধ বিলিয়নিয়াররা নিজেদের বংশধরদের মাঝে বণ্টন করে দেবেন এই সম্পত্তি। আগামী দুই দশকে প্রায় এক হাজার ধনী ব্যক্তি তাদের পরিবারের তরুণদের মাঝে ৫.২ ট্রিলিয়ন মার্কিন ডলার দিয়ে দেবেন।মূলত ৯০ এর দশকে উদ্যোক্তাদের উত্থান ঘটে এবং সে সময়ে দ্রুত ধনী হয়ে ওঠেন অনেকে। তাদের বংশধরদের অনেকেই এখন প্রবেশ করছে ফোর্বসের তালিকায়।
ফোর্বসের ২০২৪ সালের তালিকায় সবচেয়ে কম বয়সী বিলিয়নিয়ার হলেন ব্রাজিলের লিভিয়া ভয়েট, যার মোট সম্পদের পরিমাণ ১.১ বিলিয়ন মার্কিন ডলার। এখনো পড়াশোনা করছেন তিনি। লিভিয়ার এই সম্পদ এসেছে দাদা ওয়ার্নার রিকার্ডো ভয়েটের থেকে। ওয়ার্নার ল্যাটিন আমেরিকার ইলেকট্রিক্যাল মোটর উৎপাদনকারী কোম্পানি ডব্লিউইজির সহ-প্রতিষ্ঠাতা।

অন্যদিকে, এই তালিকায় সবচেয়ে বৃদ্ধ বিলিয়নিয়ার হলেন মার্কিন ব্যবসায়ী জর্জ জোসেফ, তার বয়স ১০২ বছর। লস অ্যাঞ্জেলেস শহরের ইনস্যুরেন্স কোম্পানি মার্কারি জেনারেল কর্পোরেশনের প্রতিষ্ঠাতা তিনি। তার পিতামাতা লেবানন থেকে এসে যুক্তরাষ্ট্রে থিতু হন। জর্জ দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নিয়েছিলেন। এরপর তিনি ইনস্যুরেন্স সেলসম্যান হিসেবে ঘরে ঘরে গিয়ে পলিসি বিক্রি করতেন। সেখান থেকে আজ তার সম্পত্তির পরিমাণ ১.৭ বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের ২০০ বিলিয়নিয়ারের এই তালিকায় শীর্ষে আছেন বার্নার্ড আর্নল্ট এবং তার পরিবার। এর পরই আছেন ইলন মাস্ক, জেফ বেজোস, মার্ক জাকারবার্গ, ওয়ারেন বাফেট, বিল গেটসের মত জনপ্রিয় ব্যক্তিত্বরা। তালিকায় বাংলাদেশের কেউ নেই, তবে বেশ কয়েকজন ভারতীয় রয়েছেন।