নিজ সিদ্ধান্তে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করেন হাসিনা

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি আব্দুল মতিন বলেছেন, আদালতের রায়ের তোয়াক্কা না করে একনায়কতন্ত্রের মাধ্যমে নিজ সিদ্ধান্তে তত্ত্বাবধায়ক ব্যবস্থাকে বাতিল করে দেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে নির্বাচন ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হয়েছে। এখন তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল দরকার।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন তিনি।

বিচারপতি আব্দুল মতিন বলেন, বিগত পার্লামেন্টে জাতীয় গুরুত্বপূর্ণ কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি। শুধু তোষামোদি হয়েছে। বিচার বিভাগ ও সংসদ ভূমিকা হারিয়েছিল।

বিচার বিভাগকে স্বাধীন করা অত্যন্ত জরুরি উল্লেখ করে সাবেক এই বিচারপতি বলেন, স্বাধীন বিচার বিভাগ, স্বাধীন নির্বাচন কমিশন ও স্বাধীন মিডিয়া দরকার।

তিনি আরও বলেন, বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করেনি, ক্ষমতাসীনদের আজ্ঞাবহ ছিল। বিচার বিভাগে স্বাধীনতা নিশ্চিতে সংবিধানের ১১৬ অনুচ্ছেদ পুর্নবহাল করা প্রয়োজন। সংবিধানের ৭০ অনুচ্ছেদ হয় রাখতে হবে, না হয় সংশোধন করতে হবে।

 

শেখ হাসিনার সরকারের সময়ে মিডিয়াকে কুক্ষিগত করা হয়েছিল উল্লেখ করে আব্দুল মতিন বলেন, মিডিয়াকে হত্যা করতে সাইবার সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছিল। রাজনৈতিক দলগুলোয় গণতান্ত্রিক চর্চা ছিল না। রাজনৈতিক দলগুলোতেও সংস্কার দরকার বলে মন্তব্য করেন তিনি।