নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরছেন দুই জিম্বাবুয়ে তারকা

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, মে ৯, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

চার মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ফের জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরছেন জাতীয় দলের দুই তারকা ওয়েসলি মাদেভেরে এবং ব্রেন্ডন মাভুতা। ডোপ টেস্টে পজেটিভ হওয়ার ফলে সব ধরণের ক্রিকেট থেকে চলতি বছরের শুরুতেই নিষেধাজ্ঞার কবলে পড়েন তারা। ডিসেম্বরে নিষিদ্ধ মাদক গ্রহণের দায়ে নিষেধাজ্ঞা কবলে পড়েন তারা।

অবশ্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেও জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি) এর অধীনেই ছিলেন তারা। গেল চার মাস তাদের রিহ্যাব চলেছে জেডসি’র হাই পারফরম্যান্স প্রোগ্রামের অধীনে। তবে এইসময় জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে পূর্ণ বেতনও দেয়া হয়নি তাদের। বেতনের ৫০ শতাংশ জরিমানা করা হয়েছিল দুজনকে।

চারমাস পর সম্প্রতি নেয়া ড্রাগ টেস্টে দুজনেই উৎরে গিয়েছেন। নিজেদের ফিট প্রমাণ করার সাপেক্ষে আবার দলের সঙ্গে যোগ দেবেন তারা। চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা নেই। জিম্বাবুয়েকে আবার ক্রিকেটে দেখা যাবে ভারতের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। এরপর আগস্ট মাসে আয়ারল্যান্ডে তারা যাবে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। বছরের শেষদিকে ঘরের মাঠে পাকিস্তানকে দেবে আতিথ্য।

সামনের এই সিরিজগুলোতে দেখা যেতে পারে জিম্বাবুয়ের দুই তারকা মাদেভেরে এবং মাভুতাকে। দুজনকে সবশেষ দেখা গিয়েছিল ২০২৩ সালের ডিসেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে। এরপর অবশ্য নিজে দেশের ঘরোয়া প্রতিযোগিতা লোগান কাপেও অংশ নিয়েছিলেন তারা।

দুই ক্রিকেটারকে আবারও জিম্বাবুয়ে ক্রিকেটে স্বাগত জানিয়ে দেশটির ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনি বলেন, ‘চলমান রিহ্যাবিলেশন এবং ড্রাগটেস্ট পার করার পর ওয়েসলি এবং ব্রেন্ডনকে আবারও প্রতিযোগিতামূলক ক্রিকেটে স্বাগত জানাই। দুজনেই সবশেষ করা ডোপ টেস্টে সফলভাবে উত্তীর্ণ হয়েছে। তারচেয়ে বড় কথা দুই ক্রিকেটারই নিজেদের ভুল স্বীকার করেছে এবং তাদের লক্ষ্য ক্রিকেটে ধরে রাখার ব্যাপারে প্রতিশ্রুতি জানায়।’

 

যদিও এসময় ডোপটেস্টে নিষিদ্ধ আরেক ব্যাটার কেভিন কাসুজাকে নিয়ে কোনোপ্রকার মন্তব্য করেননি মাকোনি। এছাড়াও ডোপ টেস্টে ধরা পড়া অ্যাকাডেমি খেলোয়াড় ডেভিস মুরওয়েন্দো খুব দ্রুতই শুনানি দেবেন।

 

গত বছরের ডিসেম্বরে মাদক পরীক্ষায় পজিটিভ হন মাধেভেরে ও মাভুতা। তাদের শরীরে বিনোদনমূলক মাদকের উপস্থিতি পাওয়া যায়। সে সময় ঘরের মাঠে চলা আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে দুজনই দলে ছিলেন। জিম্বাবুয়ে ক্রিকেটের খেলোয়াড় ও অফিশিয়ালদের জন্য তৈরি করা আচরণবিধি অনুযায়ী এই দুজনকে অভিযুক্ত করা হয়।

 

মাধেভেরের বয়স সবে ২৩, দলটির অন্যতম প্রতিভাবান খেলোয়াড় তিনি। অফ স্পিনিং এই অলরাউন্ডারের অভিষেক বাংলাদেশের বিপক্ষে, ২০২০ সালে সিলেটে। জিম্বাবুয়ের হয়ে ২টি টেস্ট, ৩৬টি ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি খেলেছেন মাধেভেরে। আরও আগে থেকে খেলা লেগ স্পিনিং অলরাউন্ডার মাভুতা দেশের হয়ে ৪টি টেস্ট, ১২টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি খেলেছেন।