পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের স্মারকলিপি

প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৪

ঢাকা প্রতিনিধ:

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পদোন্নতি বঞ্চিত কর্মকর্তারা বৈষম্য নিরসনে প্রতিবাদ সভা ও স্মারকলিপি প্রদান করেছেন।

রোববার (১৮ আগস্ট) সচিবালয়ের গেটে কর্মকর্তারা ব্যানার ও জাতীয় পতাকা নিয়ে অবস্থান করেন। পরে বেলা ১১টার দিকে তারা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের দীর্ঘদিনের বঞ্চনার বিষয় উল্লেখ করে স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপি প্রদান শেষে কর্মকর্তারা স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমানের কক্ষে যান। কর্মকর্তাদের উপস্থিতি টের পেয়ে সচিব উপদেষ্টার সঙ্গে মিটিং রয়েছে জানিয়ে তড়িঘড়ি করে বের হয়ে যান। খোঁজ নিয়ে জানা যায় সচিব মো. আজিজুর রহমান উপদেষ্টার কক্ষে ছিলেন না ।

পদোন্নতি বঞ্চিত কর্মকর্তারা জানান, এ বিভাগের সচিবের স্বৈরাচারী মনোভাব এবং একনায়ক তন্ত্রের ফলে আগের অনুষ্ঠিত ডিপিসিসমূহ আলোর মুখ দেখেনি। বারবার ডিপিসি করে সরকারি অর্থের অপচয় করলেও তিনি পদোন্নতি দেননি। এর ফলে কর্মকর্তাদের দীর্ঘ দিনের ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে তারা সচিবের কক্ষে অবস্থান নিয়েছে।
যোগ্যতা অর্জনের তারিখ থেকে ১৮ তম বিসিএস ও পরবর্তী ব্যাচ পর্যন্ত পদোন্নতি যোগ্য সব কর্মকর্তাকে ভূতাপেক্ষভাবে পদোন্নতি। সিনিয়র স্কেল প্রাপ্তিতে সন্তোষজনক চাকরি এবং ৫ বছরের সময়কাল সমাপ্তিতে সিনিয়র স্কেল প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। পরিচালক পদে পদোন্নতির ডিপিসি সম্পন্ন হয়েছে তার পূর্ণাঙ্গ জিও জারি করতে হবে। সহকারী পরিচালক থেকে উপপরিচালক এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা থেকে সহকারী পরিচালক পদে অনতিবিলম্বে পদোন্নতি প্রদান করতে হবে। ভূতাপেক্ষভাবে পদোন্নতি প্রদানের মাধ্যমে পরিবার পরিকল্পনা ক্যাডারের কর্মকর্তাদের ডিএস পুলে অর্ন্তভুক্ত করতে হবে এবং মেধার ভিত্তিতে ডিএস পুলে পদোন্নতি প্রদান করতে হবে। পদোন্নতিতে অযোগ্য না হওয়ার ক্ষেত্র ব্যতীত সিনিয়রকে বাদ দিয়ে জুনিয়র কর্মকর্তাকে পদোন্নতি-পদায়ন করা যাবে না। এক্ষেত্রে, বিসিএস ব্যাচ ও মেধাক্রম অনুসরণ করতে হবে। বিসিএস (পরিবার পরিকল্পনা) ক্যাডারের পদে প্রশাসন ক্যাডার থেকে পদায়ন করা যাবে না। উপজেলা পর্যায়ে সম্পূর্ণ আলাদা দু’টি অফিস হওয়া সত্ত্বেও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্তৃক ‘স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা’ পদবী ব্যবহার করা হচ্ছে। প্রশাসনিক শৃঙখলার স্বার্থে “স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ থেকে “পরিবার পরিকল্পনা কর্মকর্তা” অংশটুকু বাদ দিতে হবে; বৈষম্য বিরোধী আন্দোলনে বিরোধিতাকারী এবং স্বৈরাচারের দোসর কর্মকর্তাদের অনতিবিলম্বে অধিদপ্তর থেকে অপসারণ ও বাধ্যতামূলক অবসর প্রদান করতে হবে।