পাকিস্তানকে হারালেই সাফের সেমিতে বাংলাদেশ

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

কাঠমান্ডুর প্রিয় আঙিনায় কিছু শূন্যতা যেন অনুভব করছেন সাবিনা খাতুন-মারিয়া মান্ডারা। দুই বছর আগে যে রঙ্গশালাতে নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ, সেই ভেন্যুতে গিয়ে অতীতের সুখস্মৃতি মনে পড়ে যায় মেয়েদের। ২০২২ সালের সেপ্টেম্বরে এই দলের সঙ্গী ছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন, ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না ও ডিফেন্ডার আঁখি খাতুন। তাদের অভাবটা অনুভব করেন সতীর্থরা। ছোটনের জায়গায় ইংলিশ কোচ পিটার বাটলার শূন্যস্থান পূরণ করলেও আঁখি-স্বপ্নার বিকল্প পায়নি বাংলাদেশ। তাই তো নারী সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামার আগে বারবার উঠে এসেছে স্বপ্না, আঁখি ও কোচ ছোটনের কথা।

দূর থেকে দলের জন্য শুভকামনা জানানো কোচ ছোটনের প্রত্যাশা এ মেয়েরা দুর্দান্ত ফুটবল খেলবে। যার শুরুটা পাকিস্তানের বিপক্ষেই করতে চান সাবিনা-সানজিদারা। দক্ষিণ এশিয়ান ফুটবলের সর্বোচ্চ আসরে আজ পাকিস্তানের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। বিকেল ৫টা ৪৫ মিনিটে শুরু হতে যাওয়া ম্যাচটি জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে লাল-সবুজের মেয়েদের। গ্রুপ ‘এ’তে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৫-২ গোলে হেরেছে পাকিস্তান। তাই বাংলাদেশের জন্য শেষ চারে ওঠার সমীকরণটাও সহজ।
সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে এই পাকিস্তানকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল বাংলাদেশের মেয়েরা। পঁচিশ মাসের ব্যবধানে বাংলাদেশ সেভাবে উন্নতি না করলেও পাকিস্তানের মেয়েরা আরও শক্তিশালী হয়ে এসেছে। বেশ কয়েকজন প্রবাসী ফুটবলারের সমন্বয়ে দল গঠন করা পাকিস্তান কখনোই নারী ফুটবলের সিনিয়র আসরে বাংলাদেশকে হারাতে পারেনি। এর আগে দুবারের দেখাতেই বাংলাদেশের কাছে পাত্তা পায়নি তারা। রোববারের ম্যাচেই তাই বড় কোনো অঘটনের প্রত্যাশা করছেন না অধিনায়ক সাবিনা, ‘হয়তো আমরা সেভাবে প্রস্তুতি ম্যাচ খেলতে পারিনি, তবে অনুশীলন ভালো হওয়ায় দলের মধ্যে ভালো বোঝাপড়া আছে। ভারতের সঙ্গে তাদের (পাকিস্তান) ম্যাচ দেখেছি। তারা আগের চেয়ে উন্নতি করেছে। তবে আমার মনে হয়, নিজেদের সেরা ফুটবল খেললে পাকিস্তানের বিপক্ষে জয় পাওয়াটা কঠিন হওয়ার কথা নয়। এটা ঠিক পাকিস্তানকে যতটা দুর্বল ভাবতাম, ওদের খেলা দেখে কিন্তু মনে হয়নি তারা দুর্বল।’

ভারত-পাকিস্তানের ম্যাচ গ্যালারিতে বসে দেখেছিলেন কোচ পিটার বাটলার। তাই পাকিস্তানের শক্ত ও দুর্বল দিকগুলো ভালোভাবে রপ্ত করেছেন তিনি। ভারতের বিপক্ষে পাকিস্তানের সুহা হিরানি, আমেরিকান বংশোদ্ভূত কাইলা সিদ্দিকী দারুণ খেলেছেন। বাংলাদেশের জন্য বড় হুমকি এ দুই ফুটবলার। যে কারণে অনুশীলনে গোলরক্ষকের সঙ্গে রক্ষণভাগের ফুটবলারদের নিয়ে আলাদাভাবে কাজ করেছেন বাটলার। পাকিস্তানের গতিময় ফুটবল সামলানোর সব প্রস্তুতি নিয়ে রেখেছেন তিনি। এখন মাঠে সাবিনাদের তা মেলে ধরার পালা।