প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে মোস্তাফিজের রিট খারিজ

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। মোস্তাফিজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আসমা জলিল।
এর আগে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

ভোটগ্রহণ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জরুরি সংবাদ কমিশনের এ সিদ্ধান্তের কথা জানান।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘নির্বাচন কমিশন সর্বসম্মতিক্রমে ৩টা ৪৫ মিনিটে একটি সিদ্ধান্ত গ্রহণ করেছেন। চট্টগ্রামের-১৬ আসনের পদপ্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে।’

বাশখালী উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। ভোটের মাত্র ৪৫ মিনিট আগে কেন প্রার্থিতা বাতিল করা হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করেছেন।’ মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে এরইমধ্যে আচরণবিধি লঙ্ঘনের দায়ে মামলা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করেছেন। চরম আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার এই প্রার্থিতা বাতিল করা হয়েছে।’

এর আগে নৌকার এ প্রার্থীর পুলিশের এক কর্মকর্তাকে ধমকানোর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী।