বকেয়া বেতনের দাবিতে ফের চা শ্রমিকদের আন্দোলন

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৪

সিলেট প্রতিনিধিঃ 

দুই সপ্তাহের বেতন ও প্রধানমন্ত্রী ঘোষিত বকেয়ার তৃতীয় কিস্তি না পাওয়াসহ ৭ দফা দাবিতে ফের আন্দোলনে নেমেছেন সিলেটের তারাপুর চা বাগানের শ্রমিকরা।

শনিবার (১৩ জানুয়ারি) থেকে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। দাবিগুলো দ্রুত বাস্তবায়ন না হলে মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে টানা কর্মবিরতির পাশাপাশি অবস্থান ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে তারা।তারাপুর চা বাগানের শ্রমিকরা জানান, দু’সপ্তাহ ধরে তারা কোনো বেতন-ভাতা পাচ্ছেন না। তাদের ঘরে চুলা জ্বলছে না। বাধ্য হয়ে পেটের তাগিদে আন্দোলন শুরু করেছেন তারা।

পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক সুনীল মোদী জানান, কর্তৃপক্ষের খামখেয়ালীর কারণে বার বার বেতন আটকে যাচ্ছে। এতে করে শ্রমিক পরিবারে নানা সংকট বাড়ছে। বেতন না পাওয়ার কারণে সংক্রান্তি উৎসব পানসে হয়ে গেছে। তারা বলেন, আমরা অচলাবস্থার অবসান চাই। বার বার বাগান বন্ধ থাকাটা আমরাও চাই না। বাধ্য হয়ে অভাবের তাড়নায় আন্দোলন করছি।

পঞ্চায়েত কমিটির সভাপতি চৈতন্য মোদী জানান, প্রধানমন্ত্রী ঘোষিত বকেয়া বেতনের তৃতীয় কিস্তিও আমরা পাইনি। দাবিগুলো পূরণ না হলে মঙ্গলবার সকাল থেকে টানা কর্মবিরতি শুরু করব। এদিকে, চা বাগান শ্রমিকদের কর্মবিরতির কারণে শুকনো মৌসুমের কলম বন্ধ থাকায় উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তারাপুর চা বাগানের ম্যানেজার রিংকু চক্রবর্তী বলেন, শ্রমিকদের ২ সপ্তাহের বেতন পাওনার জন্য তারা কর্মবিরতি পালন করছেন। রোববার রাতে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছি। আশা করছি সমস্যার সমাধান হবে।