বিদ্যালয়ের মাঠ থেকে ওয়াশ ব্লক সরানোর দাবি

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

শরীয়তপুর প্রতিনিধি:

বিদ্যালয়ের মাঠ থেকে নির্মাণাধীন ওয়াশ ব্লক সরিয়ে নেওয়ার দাবিতে শরীয়তপুরের গোসাইরহাটে শিক্ষার্থী ও এলাকাবাসী মানববন্ধন করেছে। গতকাল বুধবার বিকেলে উপজেলার নাগেরপাড়া ইউনিয়নের ৫০ নম্বর কেচুয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এ কর্মসূচি পালন করা হয়।

শিক্ষার্থীসহ কেচুয়ারচর এলাকার শতাধিক মানুষের উপস্থিতিতে বক্তারা বলেন, কেচুয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠটি একেবারে সংকীর্ণ। এখানে শিক্ষার্থী ও এলাকার শিশুরা খেলাধুলা করে। বিকল্প মাঠ না থাকায় এলাকার ধর্মীয় অনুষ্ঠান ও মৃত ব্যক্তির জানাজাও হয় এখানে। সেই মাঠের ভেতর থাকা বিদ্যালয়ের শহীদ মিনার ভেঙে ওয়াশ ব্লক নির্মাণ করা হচ্ছে। তারা ওয়াশ ব্লকটি মাঠের দক্ষিণপাশে সরিয়ে নেওয়ার দাবি জানান। ইতোমধ্যে তারা ২০ অক্টোবর গোসাইরহাট ইউএনও বরাবর একটি লিখিতও দিয়েছেন।
শিক্ষার্থী বায়েজিত, তাকিয়াসহ কয়েকজন বলে, আগে তারা সামনের মাঠে খেলাধুলা করত। এখন খেলতে পারছে না। তারা পুরোনো টয়লেট ভেঙে সেখানে ওয়াশ ব্লক করার দাবি জানায়।

এ বিষয়ে বক্তব্যের জন্য ঠিকাদারের সঙ্গে যোগাযোগ করা যায়নি। বিদ্যালয়ের সহকারী শিক্ষক মুন্নী আক্তার বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তারাই ওয়াশ ব্লক কোথায় হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এ সম্পর্কে তারা কিছু জানেন না।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমানের ভাষ্য, বিদ্যালয়ের জমি অনেকেই দখল করে আছেন। তাদের জমি ছাড়তে বললেও শুনছেন না। এটা নিয়ে অনেক সালিশ-দরবারও হয়েছে। তারা জমি দখল করে বাড়িঘর করে থাকছেন। তাই ওয়াশ ব্লকটি মাঠের পাশে করা সম্ভব হয়নি।