বেরোবির হলে হিটার চুলা ব্যবহার করলে সিট বাতিল

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

বন্যা আক্তার:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শহীদ মুখতার ইলাহী হলে শিক্ষার্থীদের কেউ বৈদ্যুতিক হিটার চুলা ব্যবহার করলে সিট (আবাসন) বাতিল হবে বলে জানিয়েছেন শহীদ মুখতার ইলাহী হল প্রভোস্ট অধ্যাপক ড. কামরুজ্জামান।

গতকাল রাতে হলে অভিযান চালান শহীদ মুখতার ইলাহী হলের প্রভোস্ট, প্রক্টর ও ছাত্র উপদেষ্টা। অভিযান পরিচালনার পর ব্রিফিংয়ে প্রভোস্ট ড. কামরুজ্জামান বলেন, আমরা গুরুত্বারোপ করছি হলে শিক্ষার্থীদের নিরাপত্তা ও শিক্ষার পরিবেশ নিশ্চিত করার ওপর। আমাদের কাছে তথ্য ছিল শিক্ষার্থীরা রুমে বৈদ্যুতিক হিটার চুলা ব্যবহার করে। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাছাড়া এটি আবাসিক হল বিধি পরিপন্থি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের অভিযোগ ছিল ডাইনিংয়ের খাবার ভালো হচ্ছে না। শিক্ষার্থীরা হিটার চুলা ব্যবহার করলে ডাইনিংয়ে কম খায় এতে ডাইনিংয়ের খাবারেরও গুণগত মান কমে যায়। এ ছাড়াও হিটার চুলা ব্যবহারে বিশ্ববিদ্যালয়ে আর্থিক ক্ষতিও হচ্ছে। এ বিষয়গুলো বিবেচনায় আমরা বৈদ্যুতিক চুলা বন্ধের সিদ্ধান্ত নেই। কোনো ছাত্র বৈদ্যুতিক হিটার চুলা ব্যবহার করতে পারবে না। এরপর কোনো ছাত্র হিটার চুলা ব্যবহার করলে তার সিট (আবাসন) বাতিল বলে গণ্য হবে।

 

এদিকে হিটার চুলা ব্যবহার নিষিদ্ধ করায় শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ কেউ এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। আবার কেউ ডাইনিংয়ের খাবার মান খারাপের জন্য ভর্তুকি না দেওয়াকে দুষছেন। শিক্ষার্থীরা বলছেন ডাইনিংয়ে খাবার মান বাড়ানোর জন্য ভর্তুকি না দিয়ে হিটার চুলা বন্ধের সিদ্ধান্ত হাস্যকর।