ভারতে নৌকা ডুবে শিক্ষার্থী-শিক্ষকসহ ১৪ জনের মৃত্যু

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৪

ডেস্ক রিপোর্ট :

ভারতের গুজরাটে একটি লেকে নৌকাডুবিতে কমপক্ষে ১২ স্কুল শিক্ষার্থী ও দুই শিক্ষকসহ মোট ১৪ জন ডুবে মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এই ঘটনা ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

নৌকা নিয়ে ভাদোদারার হার্নি লেক পার হচ্ছিল নিউ সানরাইজ স্কুলের শিক্ষার্থীরা ও তাদের ওই দুই শিক্ষক। পিকনিকে গিয়ে তারা এই ঘটনার শিকার হয়। জানা গেছে, স্কুল কর্তৃপক্ষ ওয়ায়াটার পার্কে নিয়ে যাওয়ার কথা বলে টাকা নিয়ে পরে ওই লেকে নিয়ে যায় শিক্ষার্থীদের। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী ওঠায় নৌকাটি ডুবে গেছে বলে তদন্তে উঠে এসেছে। নৌকাটির ধারণক্ষমতা ১৪ জনের ছিল।

নৌকাটিতে প্রায় ৩৪ জন ছিল। তাদের সবার বয়স সাত থেকে ১৩ বছরের মধ্যে। নৌকায় ওঠার পর তাদের সবাইকে লাইফ জ্যাকেট দেওয়া হয়নি। ওই পিকনিকে প্রায় ৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। ওই নৌকার শিক্ষার্থীরা ছাড়া বাকিরা ঘটনার সময় লেকের কাছে অন্যান্য চিত্তবনোদনে ব্যস্ত ছিল।

রাজ্যের জুনিয়র স্বরাষ্ট্রমন্ত্রী হার্ষ সাংঘভি জানিয়েছেন, ১৮ জন শিশু ও দুই শিক্ষককে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতদের মধ্যে দুই শিক্ষার্থীর অবস্থা আশঙ্কাজনক।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (টুইটার) এক বার্তায় শিক্ষার্থীদের মৃত্যুতে ‘গভীর শোক’ প্রকাশ করেছেন।

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল জানিয়েছেন, এ ঘটনায় মৃত্যু হওয়া প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি করে দেওয়া হবে।কেন্দ্রীয় সরকারও মৃতদের পরিবারকে ২ লাখ রুপি এবং আহতদের ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দেবে বলে জানিয়েছে।