মেক্সিকোতে নির্বাচনী প্রচারণার সময় মেয়র প্রার্থীকে গুলি করে হত্যা

প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, মে ৩০, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে এক মেয়র প্রার্থীকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়েরেরো প্রদেশে নির্বাচনী প্রচারণা সমাবেশে তাকে হত্যা করে এক দুর্বৃত্ত।

আগামী রোববার সেখানে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রচারণা সমাবেশে গুলিতে নিহত হওয়া ওই মেয়র প্রার্থীর নাম আলফ্রেডো ক্যাব্রেরা। তিনি বুধবার কোইউকা দে বেনিতেজ শহরে খুন হন। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, প্রচারণা অনুষ্ঠানে একজন ব্যক্তি তার কাছে এগিয়ে আসেন এবং এক পর্যায়ে তাকে খুব কাছ থেকে বেশ কয়েকবার গুলি করেন।
আল জাজিরা বলছে, ক্যাব্রেরার এই হত্যাকাণ্ড আগামী ২ জুন অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট, কংগ্রেসনাল এবং স্থানীয় নির্বাচনের দৌড়ে থাকা প্রার্থীদের মৃতের সংখ্যা আরও বাড়িয়েছে। দেশটির সরকার গত মঙ্গলবার বলেছে, গত বছরের সেপ্টেম্বর থেকে স্থানীয় অফিসের জন্য প্রতিদ্বন্দ্বী কমপক্ষে ২২ জনকে হত্যা করা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার উত্তর আমেরিকার এই দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ মোরেলোসে একজন মেয়র প্রার্থীকে হত্যা এবং পশ্চিমাঞ্চলীয় জালিস্কো প্রদেশে অন্য একজনকে গুলি করে আহত করা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
এদিকে গুয়েরেরো প্রদেশে গভর্নর ইভলিন সালগাডো ‘কাপুরুষোচিত’ এই হত্যাকাণ্ডের নিন্দা করেছেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তি বা ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে তিনি রাষ্ট্রীয় প্রসিকিউটর অফিসকে বলেছেন।

এছাড়া কথিত হামলাকারী ঘটনাস্থলেই নিহত হয়েছে বলে প্রসিকিউটর অফিস জানিয়েছে