মেট্রোরেলের বর্তমানের আয়ের সঙ্গে প্রথমদিকের তুলনা করা অযৌক্তিক: ডিএমটিসিএল

প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

চলতি সেপ্টেম্বর মাসের ১৮ দিনে মেট্রোরেল চলাচলে ২০ কোটি ৬৭ লাখ টাকা আয়ের তথ্য প্রকাশের তিন দিন পর এই তথ্য নিয়ে তোলপাড় হচ্ছে।
যানজটের নগরীতে নির্বিঘ্নে যাতায়াতের এই রেল পরীক্ষামূলকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সীমিত পরিসরে চালুর প্রথম ছয় মাসে ১৮ কোটি টাকা আয় হয়েছিল। দুটি তথ্য পাশাপাশি এসে সামাজিক মাধ্যমে তোলপাড় চলছে যে, বর্তমান সরকারের আমলে মেট্রোরেলে আয় হঠাৎ করেই লাফ দিয়েছে।
২২ সেপ্টেম্বর একটি গণমাধ্যমকে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর কোম্পানি সেক্রেটারি খোন্দকার এহতেশামুল কবীর বলেন, মেট্রোরেলের বর্তমান আয়ের সঙ্গে এর কার্যক্রমের প্রাথমিক পর্যায়ের আয়ের তুলনা করা যুক্তিসংত নয়।

প্রথমে মেট্রোরেল অল্প সময়ের জন্য চালু থাকত। এছাড়া উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সীমিত দূরত্বে চলাচল করত। তাছাড়া যাত্রীরা বাংলাদেশে এই প্রথম এ ধরনের পরিষেবা ব্যবহার করতে শুরু করেছিলেন এবং এতে অভ্যস্তও ছিলেন না।
তিনি বলেন, ‘মেট্রোরেল এখন আরও বেশি যাত্রী নিয়ে পূর্ণ সক্ষমতায় চলছে। সার্ভিসটি এখন সময় ও দূরত্ব উভয় ক্ষেত্রেই বেড়েছে। বর্তমানে প্রতিদিন প্রায় ৩ লাখ যাত্রী মেট্রো ব্যবহার করছেন, যা থেকে গড়ে এক কোটি টাকারও বেশি আয় হচ্ছে। এ পরিমাণ ক্রমেই বাড়ছে।’

বিভিন্ন সংবাদ মাধ্যমে এই দুটি সংবাদের শিরোনাম একসঙ্গে করে প্রতিবেদন প্রকাশ হচ্ছে যে, মেট্রোরেলের ছয় মাসের আয়ের তুলনায় এখন ১৮ দিনের আয় বেশি।

বিষয়টি কি আসলেই এমন?- এই প্রশ্নে মেট্রোরেলের এমআরটি লাইন ৬ এর (মতিঝিল-উত্তরা) অতিরিক্ত পরিচালক মোহাম্মদ জাকারিয়া গণমাধ্যমকে বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথম ছয় মাসের সঙ্গে তুলনা দেখছেন এটা ভুয়া।’

উদ্বোধনের পর থেকে ২০২৩ সালের ৮ মার্চ পর্যন্ত ৭০ দিনে ৭ লাখ ৯০ হাজার যাত্রী চলাচল করে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সর্বোচ্চ ভাড়া ছিল ৬০ টাকা। অর্থাৎ সে সময় দিনে ব্যবহার করতেন গড়ে ১০ হাজারের কিছু বেশি যাত্রী।

এখন পুরো পথে দিনে যাতায়াত করছেন দিনে তিন থেকে সাড়ে তিন লাখের মত বেশি যাত্রী।

ডিএমটিসিএলের নতুন এমডি আবদুর রউফ বলেন, ‘ফুল সুইংয়ে চালুর পর থেকেই দিনে কোটি টাকার বেশি আয় হচ্ছে।’

মেট্রোরেল এখন সকাল ৭টা ১০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে যাত্রা শুরু করে। মতিঝিল থেকে প্রথম ট্রেন ছাড়ে সকাল সাড়ে ৭টায়।উত্তরা থেকে শেষ ট্রেন ছাড়ে রাত ৯টায়। মতিঝিল থেকে ছাড়ে রাত ৯টা ৪০ মিনিটে।