যা যা আছে বিশ্বের সবচেয়ে ধনী পরিবারের মালিকানায়

প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৪

ডেস্ক রিপোর্ট :

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল নাহিয়ান রাজপরিবার বিশ্বের সবচেয়ে ধনী পরিবার। যে কোনও ধনী পরিবারের মতোই এই পরিবারের অনেক কিছুই রয়েছে। কয়েক প্রজন্ম ধরে পারিবারিক ব্যবসার হাত ধরে সম্পদের পাহাড় গড়ে উঠেছে তাদের। শেয়ারবাজারের ঊর্ধ্বগতি এবং অনুকূল করনীতির কারণে বাড়ছে তাদের সম্পদ।

জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ধনী আল নাহিয়ান রাজপরিবারের সম্পদের পরিমাণ।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী জিকিউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ হাজার ৩৯০ কোটি টাকার একটি রাজকীয় প্রাসাদ রয়েছে পরিবারটির। যা যুক্তরাষ্ট্রের তিনটি পেন্টাগন ভবনের সমান বড়। আটটি ব্যক্তিগত উড়োজাহাজ এবং ৭০০টি গাড়ি আছে। শুধু তাই নয়, একটি জনপ্রিয় ফুটবল ক্লাবেরও মালিক আল নাহিয়ান পরিবার।

আল নাহিয়ান রাজপরিবারের প্রধান হলেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি এমবিজেড নামেও পরিচিত। তার এই বিশাল পরিবারে ১৮ জন ভাই এবং ১১ জন বোন রয়েছেন। তাছাড়া রাজ পরিবারে তার ৯ সন্তানসহ ১৮ জন নাতি-নাতনি রয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট পরিবারটির প্রধান। ছবি: ইনস্টাগ্রাম

ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাব ও সংগীত শিল্পী রিহানার বিউটি ব্র্যান্ড ফেন্টি থেকে শুরু করে এলন মাস্কের স্পেসএক্সসহ বিভিন্ন বিখ্যাত কোম্পানিতে পরিবারটির মালিকানার অংশ রয়েছে। বিশ্বের তেলের মজুদের প্রায় ছয় শতাংশের মালিকও তারা। এছাড়া দুবাইয়ের রাজপরিবারের সদস্যদের বিশ্বজুড়েই সম্পত্তি রয়েছে।

ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ানের রয়েছে ৭০০টিরও বেশি গাড়ি। এর মধ্যে রয়েছে বিশ্বের বৃহত্তম এসইউভিসহ পাঁচটি বুগাটি ভেরন, একটি ল্যাম্বরগিনি রেভেনটন, একটি মার্সিডিজ-বেঞ্জ সিএলকে জিটিআর, একটি ফেরারি ৫৯৯এক্সএক্স ও একটি ম্যাকলারেন এমসি১।

আবুধাবির সোনালি কাসর আল-ওয়াতান প্রাসাদে বাস করে পরিবারটি। এটি সংযুক্ত আরব আমিরাতে তাদের মালিকানাধীন একাধিক প্রাসাদের মধ্যে বৃহত্তম। এই প্রাসাদের আয়তন প্রায় ৯৪ একর। বৃহদাকার প্রাসাদে রয়েছে সাড়ে তিন লাখ ক্রিস্টাল দিয়ে তৈরি ঝাড়বাতি এবং মূল্যবান প্রতœতত্ত্ব।
প্রেসিডেন্টের ভাই তাহনউন বিন জায়েদ পরিবারটির প্রধান বিনিয়োগ কোম্পানি পরিচালনা করেন। গত পাঁচ বছরে কোম্পানির মূল্য বেড়েছে ২৮ হাজার শতাংশ। বর্তমানে ২৩৫ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানিটির বিনিয়োগ রয়েছে কৃষি, জ্বালানি, বিনোদন ও সামুদ্রিক ব্যবসায়। এসব প্রতিষ্ঠানে হাজার হাজার মানুষ কাজ করেন।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও দুবাই রাজপরিবারের সদস্যরা প্যারিস এবং লন্ডনসহ বিশ্বজুড়ে বিলাসবহুল সম্পত্তির মালিক। পরিবারের সাবেক প্রধানকে ‘লন্ডনের বাড়িওয়ালা’ ডাকনাম দেওয়া হয়েছিল। কারণ তার মালিকানায় ছিল যুক্তরাজ্যের অভিজাত এলাকায় অসংখ্য বাড়ি।

২০১৫ সালে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্কারের একটি প্রতিবেদন অনুসারে, দুবাই রাজপরিবারের সম্পদ ব্রিটিশ রাজপরিবারের প্রায় সমতুল্য ছিল।

২০০৮ সালে যুক্তরাজ্যের ফুটবল দল ম্যানচেস্টার সিটিকে দুই হাজার ৮০৩ কোটিতে কিনেছিল আবুধাবি ইউনাইটেড গ্রুপ। রাজপরিবারের এই কোম্পানিটি সিটি ফুটবল গ্রুপের ৮১ শতাংশের মালিক। তাছাড়া ম্যানচেস্টার সিটি, মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি ও নিউ ইয়র্ক সিটি ফুটবল ক্লাবও পরিচালনা করে এই পরিবারটি।

সূত্র: এনডিটিভি