রপ্তানির পোশাক চুরির অপরাধে দুই কাভার্ডভ্যান জব্দসহ গ্রেফতার ৪

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:
গাজীপুর থেকে পোশাক কারখানার রপ্তানিমুখী পণ্য চট্টগ্রামের কন্টেইনার ডিপোতে পরিবহনের নামে চুরিতে জড়িত চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৭। এরা হলেন- মো. মিজানুুর রহমান (২০), জহিরুল ইসলাম (৩৮), মো. রুবেল (৩০) এবং মেহেদী হাসান নয়ন (২০)। আজ বুধবার (৮ নভেম্বর) সকালে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে র‌্যাব।
র‌্যাব জানায়, গত সোমবার (৬ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম মহানগরীর বায়েজীদ বোস্তামী থানার পূর্ব নাসিরাবাদ রুবি গেইট এলাকায় এক কাভার্ড ভ্যান থেকে অন্য কাভার্ড ভ্যানে চোরাই পণ্য স্থানান্তর করার সময় তাদের গ্রেফতার করা হয়।
র‌্যাব-৭ জানায়, তৈরিপোশাক রপ্তানিকারী প্রতিষ্ঠান গাজীপুরের অনন্ত ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড থেকে বিদেশে রপ্তানির ৮৯৯৯ পিস জিন্সপ্যান্ট পরিবহনের জন্য কাভার্ডভ্যানের চালক মো. মিজানুর রহমানের সঙ্গে মৌখিক চুক্তি করে কোম্পানির পরিবহন কর্মকর্তা মো. আশরাফুল আলম খান। চুক্তি অনুযায়ী গত ২ নভেম্বর গাজীপুরের অনন্ত ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড থেকে কাভার্ডভ্যানে বোঝাই করে ৮ হাজার ৯৯৯ পিস প্যান্ট পরের দিন দুপুর সোয়া একটার দিকে সীতাকুণ্ডের কেডিএস ডিপোতে নেওয়া হয়। এরপর চালক পণ্যের চালানটি সিএন্ডএফ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে। পরবর্তী সময়ে কাস্টমস ডকুমেন্টসহ যাবতীয় অফিসিয়াল কাজ শেষে পণ্য আনলোড করতে কাভার্ডভ্যান ডিপোতে প্রবেশের জন্য চালককে ফোন দিলে চালক মিজানের ব্যবহৃত মোবাইলটি বন্ধ পাওয়া যায়। এরপর সিএন্ডএফ প্রতিষ্ঠানের পক্ষ থেকে রপ্তানিকারক প্রতিষ্ঠান অনন্ত ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড কোম্পানির পরিবহন কর্মকর্তা মো. আশরাফুল আলম খানকে জানানো হয়। পরে মিজানুর রহমানসহ তার অন্য সহযোগিরা রপ্তানির এসব কাপড় প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করার খবর পেয়ে র‌্যাব-৭ এ লিখিত অভিযোগ দেন।
পরবর্তী সময়ে গোপন সংবাদের ভিত্তিতে ৬ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে বায়েজিদ বোস্তামী থানার রুবি গেইট এলাকায় অভিযান চালিয়ে এক কাভার্ডভ্যান থেকে অন্য কাভার্ডভ্যান স্থানান্তরের সময় চারজনকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় চুরি যাওয়া ৮ হাজার ৯৯৯ পিস প্যান্টের মধ্যে ৪ হাজার ৩০০ পিস প্যান্ট উদ্ধার করা হয়। পাশাপাশি চুরির কাজে ব্যবহৃত দুটি কাভার্ডভ্যান জব্দ করা হয়।