রাজধানীর মিরপুর ও যাত্রাবাড়ীতে বাসে আগুন

প্রকাশিত: ৩:১৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর মিরপুরের দিয়াবাড়ি এলাকায় ট্রান্স সিলভা পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাত ১১টা ১০ মিনিটে দিয়াবাড়ির রয়েল সিটি গেটের নয়তলা ভবনের পাশে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে এ তথ্য জানায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

অধিদপ্তর থেকে জানানো হয়, রাজধানীর মিরপুরের দিয়াবাড়ির রয়েল সিটি গেটের নয়তলা ভবনের পাশে যাত্রীবাহী ট্রান্স সিলভা পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়েছে। খবর পেয়ে কল্যাণপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট কাজ করেছে।

এদিকে এর আগে রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন মাতুয়াইল এলাকায় আসিয়ান পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। বিষয়টি নিউজ পোস্টকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস সদরদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম।

তিনি বলেন, রাজধানীর যাত্রাবাড়ী মাতুয়াইলে সন্ধ্যা পৌনে ৭টায় আসিয়ান পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

এর আগে দুপুর ২টা ২৮ মিনিটের দিকে রাজধানীর বাড্ডা থানার শাহজাদপুর এলাকায় রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের বারিধারার দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

এদিকে রাজধানীর মগবাজারে যানবাহনে আগুন দেওয়ার সময় পেট্রোল, গ্যাস লাইটার ও পুরোনো কাপড়সহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতাররা হলেন- হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক এবাদুল ব্যাপারী (৩৭) ও হাতিরঝিল থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সবুজ মিয়া (২৭)। বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে তাদের গ্রেফতার করা হয়।

তেজগাঁও শিল্পাঞ্চল জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হাফিজ আল ফারুক বলেন, মগবাজারে গাড়িতে আগুন দেওয়ার সময় বোতলভর্তি পেট্রোল, গ্যাস লাইটার ও পুরোনো কাপড়সহ দুই বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

তৃতীয় দফায় ৮-৯ নভেম্বর সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত। অবরোধ কর্মসূচির প্রথম দিন গতকাল বুধবার সন্ধ্যার পর রাজধানীতে একের পর এক বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বুধবার (৮ নভেম্বর) রাত সাড়ে ৭টা থেকে সোয়া ৯টা নাগাদ মাত্র দুই ঘণ্টার ব্যবধানে রাজধানীতে তিনটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে তাৎক্ষণিকভাবে প্রতিটি বাসের আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসকর্মীরা।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের ঘটনায় পর দিন ২৯ অক্টোবর বিএনপি-জামায়াত সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় দল দুটি। যা শেষ হয় গত ২ নভেম্বর। এরই মধ্যে বিএনপির শীর্ষস্থানীয় একাধিক নেতা গ্রেফতারও হন।

দ্বিতীয় দফায় ৫-৬ নভেম্বর এবং তৃতীয় দফায় ৮-৯ নভেম্বর সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত। তৃতীয় দফার অবরোধ কর্মসূচি শেষ হবে আজ শুক্রবার সকাল ৬টায়। এরপর দুদিন বিরতি দিয়ে আগামী ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায় আরও দুদিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি-জামায়াতসহ সমমানা দলগুলো।

এদিকে, ২৮ অক্টোবর থেকে শুরু করে পরবর্তী সময়ে দফায় দফায় অবরোধ চলাকালে ঢাকাসহ সারাদেশে গণপরিবহন ও বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।