লালবাগের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর পুরান ঢাকার লালবাগে ডজ ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি মেটালাইজিং নামে একটি ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) বিকাল ৩টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখার কর্মকর্তা মো. শাহজাহান সিকদার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আজ সোমবার দুপুর ১টা ৩৫ মিনিটে নিয়ন্ত্রণ কক্ষে আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পৌনে ২টা থেকে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়। ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। বিকাল ৩টা ২৫ মিনিটে মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।’

ডস ইন্ড্রাস্টিয়াল কোম্পানি মেটালাইজিং নামে যে ভবনটিতে আগুন লেগেছিল সেটি লালবাগের আতশখানা লেনে অবস্থিত। ভবনটি কারখানার গোডাউন ও আবাসিক হিসেবে ব্যবহৃত হচ্ছিল। আগুন লাগার পর লোকজন নিচে নামতে সক্ষম হয়।

ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণের কাজে থাকা ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা বলেন, আগুন ততটা বাড়েনি, কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনতে আমরা পানি সংকটের মুখোমুখি হই। তারপরও ঘটনাস্থলে আসা ৯টি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।

তিনি বলেন, পুরান ঢাকার প্রতিটি ভবনেই সেফটি প্ল্যান রাখতে হবে। আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার রাখতে হবে। যাতে ভবনে আগুন লাগলে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়। ফায়ার সার্ভিসে যে ধরনের যন্ত্রপাতি রয়েছে, তা বসিয়ে যাতে পানি সরবরাহ নিশ্চিত করা যায়।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, এ বিষয়ে তদন্ত করা হবে। পরবর্তী সম আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে জানা যাবে।

স্থানীয়রা বলেন, মনিটরিং এবং কঠোর তদারকি ছাড়া এ ধরনের ঘটনা এড়ানো সম্ভব নয়। পুরান ঢাকায় এমনিতেই ঘনবসতিপূর্ণ এলাকা। এছাড়া যেখানে সেখানে রয়েছে প্লাস্টিক, কেমিক্যাল ও জুতার কারখানা। এগুলো আগুনকে আরও বাড়িয়ে দেয়। এ ব্যাপারে সরকারের জরুরি পদক্ষেপ নেওয়া দরকার বলে মনে করেন স্থানীয়রা।