ল্যান্ডিং গিয়ার ছাড়া অবতরণ করল বিমান (ভিডিও)

প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, মে ৮, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্কে ল্যান্ডিং গিয়ার ছাড়াই অবতরণ করেছে বোয়িং ৭৬৭ মডেলের একটি কার্গো বিমান। সংবাদমাধ্যম মেট্রো জানিয়েছে, বুধবার (৮ মে) সকালে এ ঘটনা ঘটে। ওই সময় বিমানটির ল্যান্ডিং গিয়ারটি খোলেনি। বিমানটির মালিক হলো যুক্তরাষ্ট্রের ডাক-সংক্রান্ত সংস্থা ফেডএক্স। এটি ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে তুস্কের ইস্তাম্বুলে আসে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিমানটির অবতরণের একটি ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে বিমানটি জরুরি অবতরণের চেষ্টা চালাচ্ছে। ওই সময় এটির ল্যান্ডিং গিয়ারটি দেখা যাচ্ছিল না। পেছনের দুই চাকার ওপর কিছুক্ষণ চলার পর বিমানটির সামনের অংশ রানওয়েতে আছড়ে পড়ে।

এরপর তাৎক্ষণিকভাবে বিমানবন্দরে থাকা একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে যায় বলে জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম। সৌভাগ্যবশত বিমানের কোনো ক্রু ওই ঘটনায় আহত হননি। পরবর্তীতে নিরাপদে বিমানের ভেতর থেকে সবাইকে বের করে আনা হয়।

তুরস্কের অবকাঠামো ও পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটির পাইলট ইস্তাম্বুল বিমানবন্দর কর্তৃপক্ষকে অবতরণের আগেই জানায় বিমানটির সামনের ল্যান্ডিং গিয়ার খোলা সম্ভব নয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, যে রানওয়েতে এই ঘটনা ঘটে সেটিতে বিমান চলাচল বন্ধ রয়েছে। কিন্তু অন্য রানওয়েগুলো সচল আছে। ফলে সেগুলোতে কোনো বিঘ্ন ছাড়াই বিমান চলাচল করছে।

রানওয়ে থেকে ওই বিমানটি সরিয়ে নিতে এখন কাজ চলছে বলেও জানিয়েছে ইস্তাম্বুল বিমানবন্দর কর্তৃপক্ষ।

সাম্প্রতিক সময়ে বোয়িংয়ের একাধিক বিমানে ত্রুটি ধরা পড়েছে। এর মধ্যেই নতুন করে ঘটল এ ঘটনা। যার মাধ্যমে মার্কিন এ প্রতিষ্ঠানটি আরও বেকায়দায় পড়েছে।