সাভারে শ্রমিক ও পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২৩

সাভার প্রতিনিধি:

পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা দাবিতে সাভারের আশুলিয়ায় কয়েকটি কারখানার কয়েক হাজার শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ ঘটনায় শ্রমিকদের সরিয়ে নিতে টিয়ার শেল ও জলকামান থেকে পানি নিক্ষেপ করে শিল্প পুলিশ। তবু একটু পরপরই রাস্তায় নামতে দেখা গেছে বিক্ষুব্ধ শ্রমিকদের।

আজ সোমবার (৩০ অক্টোবর) সকালে টঙ্গী-ইপিজেড সড়কের আশুলিয়ার জামগড়া ও ছয়তলা এলাকায় এ ঘটনা ঘটে।

সড়ক জুড়েই পুলিশ ও শ্রমিকদের ধাওয়া-পাল্টাধাওয়া চলছে। দুপুর ১২টা পর্যন্ত কোনো ভাঙচুরের ঘটনা না ঘটলেও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছেন শ্রমিকরা। এ ঘটনায় সড়কে সাময়িক সময়ের জন্য যান চলাচল বন্ধ থাকলেও সর্বশেষ সাড়ে ১২টা থেকে যান চলাচল স্বাভাবিক ছিল।
শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে কাজ করছেন আশুলিয়া থানা পুলিশ ও শিল্প পুলিশ-১-এর শতাধিক সদস্য।

এ ছাড়া সাঁজোয়া জানসহ জলকামান আছে সেখানে। শ্রমিক অসন্তোষের মুখে জামগড়া এলাকার সেতারা, এনভয়, দ্য রোজ, ভার্চুয়াল, এম ডিজাইন, উইন্ডি, পাইওনিয়ারসহ ছয়তলা এলাকার প্রায় সব পোশাক কারখানা ছুটি ঘোষণা করে দেওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে শ্রমিকরা কারখানা থেকে সড়কে নেমে আসেন। পরে পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দিতে গেলে সংঘর্ষ শুরু হয়।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে কয়েক রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করা হয়। এরপর শ্রমিকরা ছত্রভঙ্গ হয় যান। পরে বেলা ১০টার দিকে আবারও সড়ক অবরোধ করেন তারা।
শিল্প পুলিশ-১-এর অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুর বারী বলেন, ‘সকাল থেকেই কয়েকটি কারখানার শ্রমিকরা সড়কে নেমে আসে। আমরা এক পাশ থেকে তাদের সড়ক থেকে তুলে দিই।

আবার অন্য পাশ থেকে তারা নামে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যান চলাচরও স্বাভাবিক। শ্রমিকদের আহত হওয়ার বিষয়টি জানা নেই। পুলিশ সদস্যরা কেউ আহত হননি।’
এ ছাড়া আশুলিয়ার পাশাপাশি সাভারের হেমায়েতপুরেও শ্রমিকরা বিক্ষোভ করেছেন। সেখানেও তাদের নিয়ন্ত্রণ করতে গিয়ে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে।