সিন্ডিকেট ভেঙে বাজারে স্বস্তি ফেরানোর আহ্বান ক্যাবের

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

সেলিনা আক্তারঃ 

অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙে বাজারে স্বস্তি ফেরানোর আহ্বান জানিয়েছে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।বুধবার (২০ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারের কিচেন মার্কেটের সামনে আয়োজিত এক ক্যাম্পেইনে এ আহ্বান জানান ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূইয়া।

ক্যাব সম্পাদক বলেন, বাজার নিয়ন্ত্রণে সরকার কিছু পণ্যের দাম নির্ধারণ করে দিলেও তা কার্যকর হয়নি। ভোক্তা তার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বাজারের এই অস্থিরতার জন্য অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট দায়ী। তাই এই সিন্ডিকেট ভেঙে বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে হবে।

হুমায়ুন কবির বলেন, আমরা সবাইকে তাদের অধিকার আদায়ে এখনো সচেতন করে তুলতে পারিনি। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ বিষয়ে গণমাধ্যমকে আরও বেশি দায়িত্ব পালন করতে হবে। আমাদের আন্দোলনের ফসল হিসেবে ২০০৯ সালে সরকার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সৃষ্টি করে। তারা ভোক্তাদের অধিকার রক্ষায় কাজ করছে। তবে তাদের আইনি বাধ্যবাধকতা থাকায়, জোড়ালো ব্যবস্থা নিতে পারছে না। তাই ভোক্তা অধিদপ্তরকে ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় হিসেবে গঠন করা প্রয়োজন।

ক্যাবের সিনিয়র সহ-সভাপতি জামিল চৌধুরী বলেন, ভারত ভোক্তা স্বার্থ সংরক্ষণে ১৯৯৭ সালে ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় গঠন করেছে। কিন্তু বাংলাদেশ এখনো সেটা করতে পারেনি। ফলে ভোক্তারা দেশে তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। তাই ভোক্তা অধিকার নিশ্চিত করতে পৃথক ভোক্তা মন্ত্রণালয় গঠন করতে হবে।

ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন, ক্যাবের সাবেক যুগ্ম সচিব ও কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য শওকত আলী খান, কেন্দ্রীয় নির্বাহী সদস্য আফরোজা সুলতানা, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাপরিচালক ও ক্যাব ঢাকা জেলা কমিটির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম শামস এ খান, উত্তরা শাখা কমিটির উপদেষ্টা খলিলুর রহমান, উত্তরা কমিটির সভাপতি শাহিনা সুলতানা পপি প্রমুখ।