সেই ‘পাকিস্তানি ভাবি গুপ্তচর’

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তান থেকে ভারতে চলে আসা আলোচিত সীমা হায়দারকে গতকাল মঙ্গলবার সকাল থেকে রাত পর্যন্ত একটানা জেরা করেছে উত্তরপ্রদেশের সন্ত্রাস দমন ইউনিট। এছাড়া তার ভারতীয় স্বামী এবং শ্বশুরকেও জেরা করা হয়েছে। খবর বিবিসির।
মঙ্গলবার গভীর রাতে তাদের একটি ‘সেফ হাউস’-এ পাঠিয়ে দেওয়া হয়। এর আগে অবৈধভাবে ভারতের প্রবেশের দায়ে পুলিশ তাকে এবং তার ভারতীয় স্বামী সচিন মীনাকে গ্রেপ্তার করেছিল। যদিও পরে আদালত তাদের জামিন দেয়।

সোমবার তাদেরকে তুলে নিয়ে যায় উত্তরপ্রদেশের সন্ত্রাস দমন ইউনিট। প্রায় ৬ ঘণ্টা জেরা করার পরে মঙ্গলবার সকালে আবারও হায়দার, মীনা এবং তার বাবাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যান সন্ত্রাস দমন ইউনিটের কর্মকর্তারা।

তার সঙ্গে পাকিস্তানি গুপ্তচর বাহিনীর কোনও যোগাযোগ আছে কি না, সেটা খতিয়ে দেখার চেষ্টা করা হচ্ছে বলে জানাচ্ছে গোয়েন্দা সূত্র। হায়দারের পাকিস্তানী পরিচয়পত্র সেদেশে ভারতীয় দূতাবাসের মাধ্যমে যাচাই করা হচ্ছে বলেও জানা যাচ্ছে।
পাবজি খেলতে প্রেম ও বিয়ে

সন্ত্রাস দমন ইউনিটের এক কর্মকর্তা সংবাদসংস্থা পিটিআইকে জিজ্ঞাসাবাদের বিষয়টি নিশ্চিত করেছেন, তবে তিনি এটাও জানিয়েছেন যে সীমা হায়দারকে হেফাজতে নেওয়া হয়নি।

পাকিস্তানে থাকার সময়েই মোবাইলে পাবজি খেলতে গিয়ে দিল্লী লাগোয়া নয়ডার বাসিন্দা সচিন মীনার সঙ্গে আলাপ জয় বিবাহিত সীমা হায়দারের। সেই পরিচিতি গড়ায় প্রেমে, শেষ পর্যন্ত মীনাকে বিয়ে করার জন্য নেপাল হয়ে ভারতে চলে আসেন হায়দার। চার সন্তানকেও সঙ্গে নিয়ে আসেন তিনি। সীমার পাকিস্তানি স্বামী বর্তমানে সৌদি আরবে থাকেন।

হায়দার বিবিসিকে জানিয়েছিলেন যে তারা নেপালে বিয়ে করেছেন এবং তিনি ধর্ম পরিবর্তন করে হিন্দু হয়ে গেছেন। তিনি গুপ্তচর কি না এ নিয়ে সন্দেহ তৈরি হওয়ার পর থেকে বারেবারেই হায়দার সেই অভিযোগ অসত্য বলে উল্লেখ করেছেন। তিনি এটাও বলেছেন যে একমাত্র সচিন মীনার প্রেমের টানেই তার ভারতে চলে আসা।

তবে গোয়েন্দা কর্মকর্তারা মনে করছেন, সীমা হায়দারের বক্তব্যে একাধিক অসঙ্গতি পাচ্ছেন তারা, তাই সন্দেহ বাড়ছে।

কী প্রশ্ন করা হচ্ছে?

গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে প্রথম দিন সীমা হায়দারকে যেসব প্রশ্ন করা হয়েছে, তার মধ্যে করাচি থেকে দুবাই যাওয়া আর সেখান থেকে নেপালে আসা নিয়ে একাধিক প্রশ্ন করা হয়েছে তাকে।

সেখানে কাদের সঙ্গে দেখা করেছিলেন তিনি, কারা তার ভ্রমণের নথিপত্র বানিয়ে দিল, কোন নম্বর থেকে তিনি পাবজি গেমের একাউন্ট খুলেছিলেন, মাত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে তিনি কী করে ভাল হিন্দি আর ইংরেজি বলেন, এসব তথ্যই জানতে চাওয়া হয়েছে তার কাছে।
এছাড়াও তার পরিবারের কেউ পাকিস্তানি সেনাবাহিনীতে কর্মরত কি না, তাও জানতে চাওয়া হয় হায়দারের কাছে।

সংবাদ সংস্থা এএনআই কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রগুলি উদ্ধৃত করে জানাচ্ছে, সীমা হায়দারের ব্যাপারে সশস্ত্র সীমা বল বা এসএসবি এবং উত্তরপ্রদেশ পুলিশের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে।

সশস্ত্র সীমা বল ভারতের একটি আধাসামরিক বাহিনী, যারা নেপাল-ভারত এবং ভারত-ভূটান সীমান্তে নজরদারির কাজ চালায়। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, কীভাবে একজন পাকিস্তানি নাগরিক ভারত-নেপাল সীমান্ত পেরিয়ে চলে এল, পুলিশ কেন ধরতে পারল না আর দীর্ঘদিন ধরে কীভাবে এরকম একজন নারী উত্তরপ্রদেশ পুলিশের এলাকায় বসবাস করছেন, সব তথ্যই জানতে চাওয়া হয়েছে এসএসবি এবং উত্তরপ্রদেশ পুলিশের কাছে।

নেপাল আর ভারতের মধ্যে চলাচল করতে ওই দুই দেশের নাগরিকদের কোনও পাসপোর্ট বা ভিসা লাগে না। কিন্তু সীমা হায়দার একজন পাকিস্তানি নাগরিক হয়ে কী করে সীমান্ত পেরিয়ে ভারতের উত্তর প্রদেশে এলেন, প্রশ্ন উঠছে তা নিয়েই।

যেভাবে করাচি থেকে ভারতে

সীমা হায়দার নিজে বিবিসিকে জানিয়েছিলেন, যে তিনি এক ট্র্যাভেল এজেন্টের মাধ্যমে প্রথমে করাচি থেকে দুবাই যান, সেখান থেকে নেপাল হয়ে ভারতে পৌঁছন।

“পাবজি খেলতে খেলতেই বন্ধুত্ব হয় আমাদের। তারপরে কথাবার্তা শুরু হয়। সারাদিন, সারারাতও কথা হত আমাদের। তারপরে আমি ঠিক করি যে ভারতে চলে আসব। কিছু ইউটিউব ভিডিও দেখে আমি বোঝার চেষ্টা করি যে কীভাবে ভারতে আসা যেতে পারে। সেই অনুযায়ী এক ট্র্যাভেল এজেন্টের মাধ্যেম দুবাই, সেখান থেকে নেপালে আসি। সেখানেই বিয়ে হয় আমাদের। তারপর বাসে করে ভারতে আসি,” জানিয়েছেন সীমা হায়দার।
তিনি এও দাবি করেছিলেন যে তার পাকিস্তানী স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়েছে। তবে হায়দারের স্বামী গুলাম হায়দার বিবিসিকে জানিয়েছিলেন, হায়দার অসত্য বলছেন, তাদের বিবাহ বিচ্ছেদ হয় নি।

তার কথায়, ঈদের পরে বাচ্চারা আমার কাছে আসতে চেয়েছিল, তাই আমি তাদের জাতীয় পরিচয়পত্র বানিয়ে দিই অনলাইনে আবেদন করে। আমার যদি বিবাহ বিচ্ছেদই হয়ে গিয়ে থাকবে, তাহলে কেন আমি ২০২৩ সালে ওদের হয়ে পরিচয়পত্রের আবেদন করতে যাব?

হায়দার চাইলেও তার পরিবার অবশ্য চায় না যে হায়দার পাকিস্তানে ফিরে আসুন। কিন্তু হায়দার বিবিসিকে বলেছেন, আমি নিজের গলা কেটে ফেলব, বিষ খাব। কিন্তু আমি ফিরে যাব না।

অন্যদিকে সীমা হায়দারকে ভারত থেকে ফিরিয়ে না দেওয়া হলে হিন্দুদের ওপরে হামলা হবে, এরকম একটা হুমকি দেওয়ার পরে সিন্ধ প্রদেশের একটি হিন্দু মন্দিরে রকেট হামলা হয়েছে গত রোববার বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

যেভাবে ধরা পড়েন সীমা হায়দার

সীমা হায়দার আর সচিন মীনার ঘটনাটি জানাজানি হয় এক আইনজীবীর মাধ্যেম। টাইমস অব ইন্ডিয়ার ওই আইনজীবিকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে লিখেছিল যে কীভাবে ভারতীয় নাগরিকত্ব পাওয়া যেতে পারে, সে ব্যাপারে আইনী পরামর্শ নিতে মিজ. হায়দার এবং মীনা তার কাছে গিয়েছিলেন।

ওই আইনজীবী জানিয়েছেন, ওই নারীর কাছে পাকিস্তানের পরিচয়পত্র আছে দেখে আমি অবাক হয়ে গিয়েছিলাম। তিনি আমাকে জানান যে তার স্বামী তার ওপরে অত্যাচার করতেন আর বছর চারেক তার স্বামীর সঙ্গে দেখাও হয় নি। তারা এও জানতে চাইছিলেন যে ভারতে কীভাবে বিয়ে করা যেতে পারে।

ওই আইনজীবী জানান, আমি হায়দারের কাছে ভারতের ভিসা দেখতে চাই। তখনই তিনি বেরিয়ে যান। আমিই পুলিশকে খবর দিয়েছিলাম এঁদের ব্যাপারে।
এরপরেই প্রথমবার সীমা হায়দার, সাচিন মীনা আর তার বাবাকে গ্রেপ্তার করে পুলিশ।