অনলাইনে হবে পাবলিক পরীক্ষার সনদ সত্যায়ন

প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, মে ৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

চলতি বছরের জুনের মধ্যেই পাবলিক পরীক্ষার সনদ সত্যায়নের সেবা অনলাইনের মাধ্যমে করার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। তবে এর আগ পর্যন্ত এই সেবা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্থানান্তরে করা হবে।বুধবার (৭ মে) শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বৈঠকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) জানান, সেবাটি পরীক্ষামূলকভাবে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্থানান্তরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নূর-ই-আলম বলেন, চলতি বছরে এই অটোমেশনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকও হচ্ছে। তবে জুনের মধ্যে অটোমেশনের কার্যক্রম করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এখন যারা এটির কাজ করছেন, তারা বলতে পারবেন এ সময়ের মধ্যে এটা করা সম্ভব কি না। কারণ এখানে একটা ইন্টিগ্রেশনের বিষয় আছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের পর সব বোর্ডকে বলা হয়েছে ইন্টিগ্রেশনের ব্যবস্থা নিতে। এখন ইন্টিগ্রেশনের প্রসেসটা এত দ্রুত পাব কি না; জানি না। তবে জুনে সম্ভব না হলেও এটা জুলাই-আগস্টের মধ্যে হতে পারে।

নূর-ই-আলম বলেন, ‘বর্তমানে যে সিস্টেমটি রয়েছে, সেটা আপাতত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্থানান্তরের প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু সেটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না; জানি না। এ নিয়ে সমন্বয় সভায় আলোচনা হয়েছে।’