অবরোধের পর ঢাকার লঞ্চে বেড়েছে যাত্রী

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২৩

সাজ্জাদ হোসেন:
বিএনপি-জামায়াতের ডাকা টানা তিন দিনের অবরোধ শেষে সদরঘাটে বেড়েছে লঞ্চযাত্রী। সকাল থেকেই নির্দিষ্ট সময়ে যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে লঞ্চগুলো। অন্যদিকে দেশের দক্ষিণাঞ্চল থেকেও যাত্রীবোঝাই করে আসছে লঞ্চ। আজ শুক্রবার (৩ নভেম্বর) রাজধানীর সদরঘাটে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই সদরঘাটে যাত্রীদের ভিড়। গত তিন দিনের তুলনায় আজ যাত্রী দ্বিগুণের বেশি দেখা গেছে। লঞ্চ শ্রমিক ও কুলিদের হাঁকডাক বেড়েছে। সকাল থেকে চাঁদপুরগামী পাঁচটি এবং ভোলা, ইলিশা, কালীগঞ্জ নৌরুটের ৪টি লঞ্চ ছেড়ে গেছে।

চাঁদপুরগামী যাত্রী রফিকুল ইসলাম বলেন, আমি যাবো চাঁদপুরের হাইমচর। সবসময় লঞ্চেই যাতায়াত করি। গত তিনদিন অবরোধের কারণে বের হইনি। লঞ্চঘাট থেকে বাড়ি অনেক দূর, মনে কিছুটা ভয় ছিল। আজ যাচ্ছি আবার রোববার অবরোধের আগে চলে আসবো।

চাঁদপুরগামী ঘাটের ইমাম হাসান লঞ্চের কেবিনবয় সুজন জাগো নিউজকে বলেন, আজ বেশ ভালোই যাত্রী আসছে। গত তিন দিন তো যাত্রীই হয়নি। আজ প্রতিটি লঞ্চ নির্দিষ্ট সময়ে ছেড়ে গেছে। আবার সামনে অবরোধের কারণে যাত্রী কমে যাবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার অবরোধের কারণে লঞ্চঘাটে যাত্রী সংখ্যা কম ছিল। প্রতিদিন অর্ধেকের কম যাত্রী নিয়ে চলতে হয়েছে লঞ্চগুলোকে। কিন্তু গত বৃহস্পতিবার দেশব্যাপী ৩ দিনের অবরোধ কর্মসূচি শেষ হওয়ার পরই সন্ধ্যা হতেই নৌপথের যাত্রীরা ভিড় করতে থাকে সদরঘাট লঞ্চ টার্মিনাল, চাঁদপুর লঞ্চঘাট ও দেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তর বরিশালের লঞ্চ ঘাটে। টানা ৩ দিন পর নির্বিঘ্নে চলাচলের নৌ পথে স্বস্তি ফিরে এসেছে। যাত্রীরাও যার যার গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করেছেন। এতে নৌপথে সচল হয়েছে অর্থনীতির চাকা।