অবরোধের প্রথম দিনে ঢাকায় গ্রেফতার বিএনপি-জামায়াতের ১৮৩ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

ঢাকায় বিএনপি-জামায়াতের ১৮৩ নেতাকর্মী কারাগারে
বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা সারাদেশে সর্বাত্মক অবরোধের প্রথম দিন মঙ্গলবার ঢাকা মহানগর ও জেলা থেকে গ্রেফতার বিএনপি-জামায়াতের ১৮৩ জন নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

তাদের মধ্যে ঢাকা মহানগরের ৫০টি থানা এলাকা থেকে গ্রেফতার হয়ে কারাগারে গেছেন ১৬৯ জন। এছাড়া ঢাকা জেলাধীন ছয়টি থানা এলাকা থেকে গ্রেফতার ১৪ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।

কারাগারে যাওয়া ব্যক্তিদের মধ্যে বিএনপি-জামায়াতের নেতাকর্মী ছাড়াও সন্দেহভাজন আসামিও রয়েছেন বলে আদালত সূত্রে জানা গেছে। আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) আসামিদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর বিভিন্ন মামলায় আসামিদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তারা। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিন ঢাকার আদালতে বিভিন্ন থানার সাধারণ নিবন্ধন শাখা সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, কদমতলী থানা এলাকা থেকে ২৩ জন, ডেমরা থানা এলাকা থেকে ১৮ জন, যাত্রাবাড়ী থানা এলাকা থেকে ১০ জন, গেন্ডারিয়া থানা এলাকা থেকে ১৬ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

এছাড়া উত্তরা পশ্চিম থানা এলাকা থেকে ১ জন, ধানমন্ডি থানার ৩ জন, শ্যামপুর থানার ৫ জন, কদমতলী থানার ২৩ জন, কোতোয়ালি থানার ৭ জন, বংশাল থানার ৭ জন, লালবাগ থানার ৪ জন, চকবাজার থানার ৩ জন, কামরাঙ্গীরচর থানার ৫ জন, বনানী থানার ৫ জন, বাড্ডা থানার ৪ জন, ভাটারা থানার ৩ জন, পল্টন থানার ৭ জন, শাহজাহানপুর থানার ১ জন, কাফরুল থানার ৬ জন, ভাষানটেক থানার ১ জন, পল্লবী থানার ১ জন, রূপনগর থানার ৫ জন, রমনা থানার ১৪ জন, গেন্ডারিয়া থানার ১৬ জন, ওয়ারী থানার ১১ জন, আদাবর থানার ৫ জন, হাতিরঝিল থানার ৩ জন এবং মিরপুর থানার ১ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিন ঢাকা মহানগর ছাড়াও ঢাকা জেলাধীন কয়েকটি থানা এলাকা থেকে গ্রেফতার ১৪ জন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়। গ্রেফতার নেতাকর্মীদের মধ্যে কেরানীগঞ্জ মডেল থানার ৪ জন, দক্ষিণ কেরানীগঞ্জ থানার ১ জন, সাভার থানার ১ জন এবং ধামরাই থানার ৮ জন রয়েছেন।