অবশেষে কলমের ভ্যাট প্রত্যাহার

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, জুলাই ২, ২০২৩

সেলিনা আক্তার:

নতুন বাজেটে গুরুত্বপূর্ণ শিক্ষাসামগ্রী বলপয়েন্ট কলমের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়। সমালোচনার মুখে সংশোধিত বাজেটে তা কমিয়ে পাঁচ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এতেও দেশের সর্বস্তরের মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া কমেনি। অবশেষে প্রজ্ঞাপন জারি করে বলপয়েন্ট কলমে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

সম্প্রতি রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। গত ২৬ জুন থেকে এ আদেশ কার্যকর হয়।

এর আগে ২০২২-২৩ অর্থবছরে বলপয়েন্ট কলমের ওপর কোনো ধরনের ভ্যাট আরোপিত ছিল না। প্রস্তাবিত বাজেটের পর থেকে বিভিন্ন আলোচনা কলমের ভ্যাট, ন্যূনতম কর দুই হাজার টাকা বাতিলের দাবি করা হয়। নির্বাচনি বছরে অনেকটা তোপের মুখে এসব সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় সরকার।

জানতে চাইলে নাম না প্রকাশে এনবিআরের এক কর্মকর্তা বলেন, প্রস্তাবিত বাজেটে কোনো ভুল থাকলে কিংবা কোনো বিষয়ে চাপ তৈরি হলে তা পরবর্তীতে সংশোধিত বাজেটে পরিবর্তন করা হয়।

তিনি বলেন, কলমের বিষয়টি জনগুরুত্বপূর্ণ হওয়ায় সরকারের মধ্যে এক ধরনের চাপ ও অস্বস্তি কাজ করছিলে। এর কারণে শেষ পর্যন্ত পণ্যটি থেকে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়।