অবশেষে হোয়াটসঅ্যাপে এসেছে ভয়েস চ্যাট ফিচার

প্রকাশিত: ১২:০৮ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২৩

প্রযুক্তি ডেস্ক:

অবশেষে ভয়েস চ্যাট ফিচার রোল আউট হলো হোয়াটসঅ্যাপে। হোয়াটসঅ্যাপ ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি গ্রুপ চ্যাট তৈরি করার অপশন রয়েছে। দিন দিন সেই গ্রুপে লোকসংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। এই অবস্থায় গ্রুপের সদস্যরা যাতে ভালোভাবে যোগাযোগ করতে পারে সেজন্য নতুন এই ফিচার যুক্ত করা।

কল দিয়ে গ্রুপের সবাইকে বিরক্ত না করার ক্ষেত্রে এই ফিচারটি বেশ কাজের হবে বলেই মনে করছে মেটা। হোয়াটসঅ্যাপে যে বড় গ্রুপগুলো রয়েছে তার জন্য গ্রুপ কলের ফিচার রেখেছে মেটা। কিন্তু ভয়েস চ্যাট ফিচার আসার ফলে কমিউনিকেশন আরও সহজ হবে।

এই সুবিধা সব গ্রুপে পাওয়া যাবে না বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। যেসব হোয়াটসঅ্যাপ গ্রুপে সদস্য সংখ্যা ৩৩ থেকে ১২৮ সেখানেই পাওয়া যাবে এই সুবিধা। অন্যদিকে গ্রুপ কল ফিচার ৩২ জন সদস্য-যুক্ত গ্রুপেই সীমাবদ্ধ। হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, শুধুমাত্র প্রাইমারি ডিভাইসেই পাওয়া যাবে এই সুবিধা। লিঙ্কড ডিভাইসে এই সুবিধা থাকবে না। আর এই ভয়েস চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপটেড। অর্থাৎ প্রাইভেসি নিয়ে নিশ্চিত থাকতে পারেন।

হোয়াটসঅ্যাপে যখন কেউ গ্রুপ কল করে তখন রিং হয় ফোন, কিন্তু ভয়েস চ্যাট হবে চুপিসারে। ইউজার ডিস্টার্ব হবেন না। আস্তে ও ধীরে ফোন রিং হবে এবং গ্রুপেই একটি ইন-চ্যাট বাবেল শো যেখানে ক্লিক করে জয়েন হতে পারবেন।

গ্রুপ কল করার সময় ইউজারকে প্রথমে কল স্ক্রিনে যেতে হয়, তারপর ‘+’ আইকনে ক্লিক করে সদস্য অ্যাড করতে হয়। বিষয়টা ঝামেলার। কিন্তু ভয়েস চ্যাটে থাকবে শুধু একটি ঢেউয়ের মতো ওয়েভফর্ম আইকন যেখানে ক্লিক করে ভয়েস চ্যাট শুরু করতে পারবেন।

সূত্র: গ্যাজেট ৩৬০