আদিলুর রহমান খান পেলেন শিল্প মন্ত্রণালয়

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্র্বতী সরকারের উপদেষ্টাদের মধ্যে দপ্তর বণ্টন করা হয়েছে। এর মধ্যে আদিলুর রহমান খান পেয়েছেন শিল্প মন্ত্রণালয়।
রাষ্ট্রপতির আদেশক্রমে শুক্রবার (৯ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন।
নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্র্বতীকালীন সরকারের সদস্য সংখ্যা হচ্ছে ১৭ জন। বৃহস্পতিবার (৮ আগস্ট) এই সরকারের ১৭ সদস্যের নাম প্রকাশ্যে এসেছে। ১৬ উপদেষ্টার একজন আদিলুর রহমান খান।

আদিলুর রহমান খান একজন মানবাধিকার কর্মী এবং মানবাধিকার সংস্থা অধিকারের প্রতিষ্ঠাতা। তিনি বাংলাদেশের একজন আইনজীবী এবং সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেছেন। তিনি লেফটেন্যান্ট জেনারেল হোসেন মোহাম্মদ এরশাদের বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলনের অংশগ্রহণ করেছিলেন।
আদিলুর রহমান খান এবং সুশীল সমাজের অন্যান্য সদস্যরা ১৯৯৪ সালের ১০ অক্টোবর মানবাধিকার সংস্থা অধিকার প্রতিষ্ঠা করেন। তিনি বিএনপি-জামায়াত সরকার কর্তৃক ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হয়েছিলেন। ২০০৫ সালের ডিসেম্বর তিনি একটি মামলায় বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করেন যেখানে হাইকোর্ট সরকারকে ইসলামপন্থি জঙ্গিদের দ্বারা বিচার বিভাগীয় বোমা হামলা থেকে রক্ষা করতে ব্যর্থতার ব্যাখ্যা দিতে বলেছিল। তিনি ১৪ মে ২০০৭ এ তার পদ থেকে পদত্যাগ করেন।

হেফাজত-ই-ইসলাম বাংলাদেশ ২০১৩ সালের শাপলা স্কোয়ার বিক্ষোভের সময় নেতাকর্মীদের অপসারণের অভিযানে নিহতের সংখ্যা সম্পর্কে ‘বিভ্রান্তি ছড়ানোর’ জন্য আদিলুরের বিরুদ্ধে ঢাকায় একটি মামলা দায়ের করা হয়। ২০১৩ সালের ১০ আগস্ট রাত সাড়ে ১০টায় তাকে গোয়েন্দা পুলিশ আটক করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ এর ৫৪ ধারায় তাকে আটক করা হয়েছিল এবং তাকে কারাগারে ডিভিশন দেওয়া হয়নি। ঢাকায় হাইকমিশনার হিদার ক্রুডেনের মাধ্যমে কানাডা তার মুক্তির আহ্বান জানায়। বাংলাদেশের অসংখ্য মানবাধিকার কর্মী তার মুক্তির দাবি জানান। হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদ ২০১৩ সালের সেপ্টেম্বরে খানকে কারাগারে ডিভিশনের মর্যাদা দিতে সরকারকে নির্দেশ দেন। ২০১৩ সালের অক্টোবর হাইকোর্ট বিভাগের বিচারপতি বোরহানউদ্দিন এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের কাছ থেকে জামিন পেয়ে তিনি কারাগার থেকে মুক্তি পান।

২০১৪ সালের জানুয়ারিতে খান এবং অধিকারের পরিচালক এএসএম নাসিরুদ্দিন এলান, ২০১৩ সালের বিক্ষোভের প্রতিবেদনে দায়ের করা মামলায় অভিযুক্ত হন। এরপর ২০১৭ সালের জুলাই মাসে মালয়েশিয়ান ইমিগ্রেশন কর্তৃক কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে খানকে আটক করা হয়। পরদিন তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

২০২৩ সালের সেপ্টেম্বর ২০১৩ সালের শাপলা স্কয়ার বিক্ষোভ থেকে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি এবং বিক্ষোভকারীদের সরাতে সরকারী পদক্ষেপের জন্য দায়ের করা একটি মামলায় ঢাকার সাইবার ট্রাইব্যুনাল দ্বারা খান এবং নাসিরুদ্দিন এলানকে দুই বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ফ্রান্স ও জার্মানি এই রায়ে দুঃখ প্রকাশ করে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের আইনজীবী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই রায়ের প্রতিবাদ জানায়।