আন্দোলনে আহতদের চিকিৎসায় ডেনমার্কের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

ছাত্র-জনতার অভ্যুত্থানের সময় বুলেটবিদ্ধ হয়ে গুরুতর আহতদের চিকিৎসায় ডেনমার্কের সহযোগিতা চেয়েছেন অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। রবিবার (২২ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার সঙ্গে তার তেজগাঁওয়ের কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ডেনিশ রাষ্ট্রদূত খ্রিস্টিয়ান ব্রিক্স মোলার সৌজন্য সাক্ষাতে গেলে এ সহায়তা চান তিনি। পরে প্রধান উপদেষ্টার প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

অন্তর্র্বতী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ায় শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানান ডেনিশ রাষ্ট্রদূত। একইসঙ্গে রাষ্ট্রদূত ডেনমার্কের প্রধানমন্ত্রী মিটি ফ্রেডেরিকসেনের অভিনন্দন পত্র প্রধান উপদেষ্টার হাতে তুলে দেন।
ছাত্র-জনতার বিপ্লবে প্রাণে বেঁচে যাওয়াদের সহায়তা এবং অন্তর্র্বতী সরকারের সংস্কার এজেন্ডায় প্রধান ক্ষেত্রগুলোতে সহায়তায় আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত। বাংলাদেশের বিভিন্ন বড় বড় প্রকল্পে ডেনমার্ক অর্থায়ন অব্যহত রাখবে বলে জানান তিনি।

শ্রম সংস্কার ও ম্যানগ্রোভ গবেষণায় ডেনমার্কের সহায়তা চেয়ে প্রধান উপদেষ্টা বলেন, দুটিই বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের শীর্ষ কয়েকটি অগ্রাধিকারের মধ্যে রয়েছে। তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য শ্রম সংস্কার প্রয়োজন। অন্য দিকে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ম্যানগ্রোভ বন জরুরি।

আইএলও কনভেনশন বাস্তবায়নসহ শ্রম সংস্কার তার অন্তর্র্বতী সরকারের সংস্কারের প্রধান ক্ষেত্রগুলোর একটি উল্লেখ করে ড. ইউনূস বলেন, এটি শ্রমিক ও উৎপাদনকারী উভয়ের জন্যই অপরিহার্য ছিল।

অন্তর্র্বতী সরকারের শ্রম সংস্কার উদ্যোগকে সমর্থন করে রাষ্ট্রদূত বলেন, এই গুরুত্বপূর্ণ ইস্যুতে ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ আলোচনার সম্ভাবনা রয়েছে।