আপিলেও স্থগিত পাপিয়ার জামিন

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে হাইকোর্টের দেওয়া জামিনের ওপর স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে জামিন নিয়ে হাইকোর্টে জারি রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেন। এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে আজ সোমবার (৪ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। এ দিন আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। পাপিয়ার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী, এম সাঈদ আহমেদ রাজা ও শাহ মনজুরুল হক।


এর আগে গত ১ নভেম্বর হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল দিয়ে পাপিয়াকে ছয় মাসের জামিন মঞ্জুর করে আদেশ দেন। এ জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরে এ বিষয়ে শুনানি নিয়ে গত ২ নভেম্বর জামিন স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।


প্রসঙ্গত, ২০২০ সালের ৪ আগস্ট দুদকের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মো. মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরী ওরফে মতি সুমনের বিরুদ্ধে ৫ কোটি ৮৪ লাখ ১৮ হাজার ৭১৮ টাকার অবৈধ সম্পদ অর্জন করে তাদের দখলে রাখায় চার্জশিট অনুমোদন দেয় দুদক।

এরপরই বিচার শুরু হয়। ২০২০ সালের ২২ ফেব্র“য়ারি পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমানকে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়।