আবরার ফাহাদ স্মরণে ঢাবি ছাত্রদলের মৌন মিছিল

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২৪

রুমা আক্তার:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ প্রকৌশল বিভাগের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের ৫ম শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে ‘নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার’ গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মৌন মিছিল ও স্মরণ সভা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।
সোমবার (৭ অক্টোবর) দুপুরে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার উদ্যোগে এই মৌন মিছিল অনুষ্ঠিত হয়।

মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে কার্জন হল, দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় আবরার ফাহাদ স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এসময় ছাত্রদলের নেতাকর্মীরা হাতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে দুই সারিতে অবস্থান করে মৌন মিছিলে অংশ নেন। এসময় তারা, ‘উবভবহফ উবসড়পৎধপু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল’; ‘গড়ঃযবৎষধহফ ড়ৎ উবধঃয’; ‘ভারত যদি বন্ধু হও, পানির ন্যায্য হিস্যা দাও’; ‘ধর্ম নিয়ে বিভেদ নাই, আন্তঃধর্মীয় সম্প্রতি চাই’; ‘ওদের হাতে গোলামির জিঞ্জির, আমাদের হাতে স্বাধীনতার পতাকা’; ‘নিরাপদ ক্যাম্পাস চাই’; ‘দিল্লী না ঢাকা, ঢাকা ঢাকা’ ইত্যাদি প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন বলেন, আবরার ফাহাদ ছিলেন দেশপ্রেমিক ছাত্র, যাকে ছাত্রলীগের সন্ত্রাসীরা নির্মম নির্যাতনের মাধ্যমে শহীদ করেছিল। আমরা তার স্মরণে মৌন মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেছি। আমরা এর মাধ্যমে নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার গণতান্ত্রিক ক্যাম্পাস চাই যেখানে রাজনীতি হবে শিক্ষার্থীবান্ধব ও সহনশীল এবং এখানে কোনো শিক্ষার্থী নির্যাতনের শিকার হবে না।