আমদানি কমল বাংলাদেশের

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

সেলিনা আক্তার:

গত জুনে শুরু হয়েছে বাংলাদেশের ২০২৩-২৪ অর্থবছর। এই অর্থ বছরের প্রথম দুই মাসে বাংলাদেশের আমদানি বেশ কমেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যের ভিত্তিতে চীনা গণমাধ্যম সিনহুয়া এ খবর দিয়েছে।বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তার বরাত দিয়ে সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, রিজার্ভের ক্রমাগত পতন ঠেকাতে আমদানিতে কড়াকড়ি আরোপ করেছে সরকার।ওই কর্মকর্তা জানান, চলতি বছর জুলাই-আগস্ট দুই মাসে দেশের আমদানি আগের বছরের একই সময়ের চেয়ে ২২ দশমিক ২৫ শতাংশ কমে প্রায় ১২ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

আমদানির জন্য খোলা ঋণপত্র (এলসি) নিষ্পত্তির পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রীয় ব্যাংকের ওই কর্মকর্তা বলেন, ‘জুলাই-আগস্টে দেশের আমদানি ব্যয় দাঁড়িয়েছে ১ হাজার ১৭৭ কোটি ডলারে, আগের বছরের এই সময়ে যা ছিল ১ হাজার ৫১৪ কোটি ডলার।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাই-আগস্ট মাসে আমদানির আদেশও ১৮ দশমিক ১৪ শতাংশ কমেছে। এই দুই মাসে ১ হাজার ৫২ কোটি ডলারের পণ্য আমদানির জন্য এলসি খোলা হয়। গত বছর এই সময়ে এর পরিমাণ ছিল ১ হাজার ২৮৫ কোটি ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের উদ্ধৃত করে সিনহুয়া বলছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে গত অর্থবছর আমদানি নিরুৎসাহিত করার নানা পদক্ষেপ নেয় কেন্দ্রীয় ব্যাংক। গত আগস্ট শেষে দেশের রিজার্ভ ২ হাজার ৯২৩ কোটি ডলারে নেমে আসে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত অর্থবছরে (২০২২ সালের জুন-২০২৩ সালের জুলাই) বাংলাদেশের আমদানি ব্যয় আগের অর্থবছরের চেয়ে ১৫ দশমিক ৭৬ শতাংশ কমে ৬ হাজার ৯৫০ কোটি ডলারে নেমেছে।

একই সময়ে বাংলাদেশের রপ্তানি আয়ের পরিমাণ ৬ দশমিক ২৮ শতাংশ বেড়ে ৫ হাজার ২৩৪ কোটি ডলারে উঠেছে।