আসরের শুরু থেকেই থাকছেন তামিম

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৪

ক্রীড়া ডেস্কঃ 

লম্বা সময় ধরে মাঠের বাইরে দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। সবশেষ বিশ্বকাপের আগে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দেখা গিয়েছিল তাকে। এরপর বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়লে খানিকটা মাঠ থেকে দূরেই সরে যান তামিম। তবে আবার মাঠে ফিরছেন এই বাঁ-হাতি ওপেনার। ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফরচুন বরিশালের হয়ে মাঠে নামবেন তিনি। আর তার আগে গেল কিছু দিন ধরেই অনুশীলনে নিজেকে প্রস্তুত করে নিচ্ছেন তামিম।

এর মধ্যেই গত পরশু নেটে তাসকিন আহমেদের করা একটি বলে ব্যাট করতে গিয়ে আঙুলে চোট পান। পরে আঙুলে ব্যান্ডেজ করে তাকে মাঠ ছাড়তে দেখা যায়। এসময় তার চোট কতটা গুরুত্বর তা জানা যায়নি। এতে করে সে সময় প্রশ্ন উঠে আসরের শুরু থেকেই তামিম খেলবে নাকি তা নিয়ে। তবে এই শঙ্কা পরদিন অর্থাৎ গতকাল অনুশীলনের আসার মধ্য দিয়েই উড়িয়ে দিয়েছেন এই ওপেনার।

বিপিএলের সময় যত ঘনিয়ে আসছে মিরপুরে খেলোয়াড়দের ব্যস্ততা ততটা চোখা পড়ার মতো বাড়ছে। সেই ধারাবাহিকতায় পিঠের পুরোনো ইনজুরির কারণে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই মাঠে ফেরার জন্য ধীরে ধীরে নেটে ব্যাটিং শুরু করেছিলেন তামিম। তবে গত পরশু মঙ্গলবার দুপুরে ইনডোরের আউটারে তাসকিনের বোলিংয়ে বাম হাতে আঘাত পান তামিম। আঘাত পেয়ে তামিম কিছুক্ষণ বসে থাকেন ইনডোরে। এরপর আঙুলে টেপ পেঁচিয়ে ইনডোর থেকে বেরিয়ে যান। তবে তা গুরুতর ছিল না বলে ঐদিনই জানিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিত্সক দেবাশীষ চৌধুরী।

বুধবার সকালেই মিরপুর ইনডোরে হাজির হন তামিম। এসময়ও তার আঙুলে ব্যান্ডেজ করা ছিল। তবে খানিকক্ষণ পর দেখা গেল ব্যাট হাতে নেটে অনুশীলনে নেমেছেন তামিম। বেশ সাবলীল ভাবেই লম্বা সময় ধরে বরিশালের আরেক ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে নেট ভাগাভাগি করে বোলারদের মোকাবিলা করেছেন তিনি। এসময় তাদের পর্যবেক্ষণ করেছেন কোচ মিজানুর রহমান বাবুল।

পরে তামিমের চোট নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাবুল বলেন, ‘শুধু একটা বল লাফিয়ে উঠেছিল, ঐটাই আঙুলে লেগেছিল। তবে তা অতটা গুরুতর ছিল না। আঙুল ঠিক আছে, ব্যথা ছিল না। শুধু গতকাল বন্ধ করে দিয়েছি (অনুশীলন) যাতে এটায় অতিরিক্ত কিছু না হয়।’ তামিম যে পুরোপুরি ফিট রয়েছে তা পরিষ্কার করে বলেন, ‘আজকে অনুশীলন করেছেন, পুরোপুরি ব্যাটিং করেছেন, মেশিনে করেছেন, বাহিরে করেছেন, বোলারের বিপরীতে করেছেন, পুরো ফিট।