ইডিজিই প্রকল্পের দুই লটে ১০৩ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বাস্তবায়নাধীন ‘ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ (ইডিজিই)’ শীর্ষক প্রকল্পের দুটি লটে ১০৩ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৮৭২ টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
বুধবার (৩১ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পাশাপাশি অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়। তিনটিই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।
এর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ‘খানপুর ইনল্যান্ড কনটেইনার টার্মিনাল (আইসিটি) নির্মাণ’ প্রকল্পটি পিপিপি তালিকা থেকে প্রত্যাহারের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। বিদ্যুৎ বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপন সংক্রান্ত প্রতিবেদন অনুমোদন দেওয়া হয়।
এছাড়া শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে জি টু জি চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিসটিবিউশন লিমিটেড থেকে ২০২৪-২৫ অর্থবছরে ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ‘ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ’ প্রকল্পের লট-১ এর আওতায় সাপ্লাই, ইন্সটলেশন অ্যান্ড কমিশনিং অব এক্সপানশন অব এক্সিস্টিং নুটানিক্স প্রাইভেট লিমিটেড ক্লাউড প্ল্যাটফরম ইন ন্যাশনাল ডাটা সেন্টার অ্যাট বিসিসির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের কাজ সম্পাদনের জন্য এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তার মধ্যে ১টি প্রস্তাব কারিগরিভাবে রেসপন্সি‌ভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশ করা রেসপন্সি‌ভ দরদাতা প্রতিষ্ঠান থাকরাল ইনফরমেশন সিস্টেমস প্রাইভেট লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৫১ কোটি ৬৮ লাখ ১১ হাজার ৫৮২ টাকা।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে, ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ’ প্রকল্পের লট-২ এর আওতায় সাপ্লাই, ইন্সটলেশন অ্যান্ড কমিশনিং অব এক্সপানশন অব এক্সিস্টিং প্রাইভেট ক্লাউড প্ল্যাটফরম (ডিসি অ্যান্ড ডিআর) ইন ন্যাশনাল ডাটা সেন্টার অ্যাট বিসিসির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫১ কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ২৯০ টাকা। যৌথভাবে ইএসএল এবং ইউসিসিএল জেভি এই কাজ পেয়েছে।